Terroism

গত মাসেই পাকিস্তানে নিহত, কাশ্মীরে কুখ্যাত সেই জঙ্গির সম্পত্তি বাজেয়াপ্ত করল এনআইএ

কাশ্মীরের ওই জঙ্গির নাম বশির আহমেদ পিয়ার ওরফে ইমতিয়াজ আলম। কুপওয়াড়ার বাবাপোড়া গ্রামে তাঁর সম্পত্তি ছিল। সন্ত্রাসবাদ বিরোধী আইনের মাধ্যমে সেই সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ০৭:৪৫
Share:

কাশ্মীরে কুখ্যাত জঙ্গির সম্পত্তি বাজেয়াপ্ত করল এনআইএ। ফাইল ছবি।

জম্মু ও কাশ্মীরে কুখ্যাত জঙ্গির সম্পত্তি বাজেয়াপ্ত করল ন্যাশানাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ। কিছু দিন আগে পাকিস্তানে দুষ্কৃতীর গুলিতে তাঁর মৃত্যু হয়েছে। তার পর শনিবার ওই জঙ্গির যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করা হল।

Advertisement

কাশ্মীরের কুখ্যাত জঙ্গির নাম বশির আহমেদ পিয়ার ওরফে ইমতিয়াজ আলম। কাশ্মীরের কুপওয়াড়ার বাবাপোড়া গ্রামে তাঁর কিছু সম্পত্তি ছিল। সন্ত্রাসবাদ বিরোধী আইন ইউএপিএ-র মাধ্যমে সে সব সম্পত্তি বাজেয়াপ্ত করেছেন কেন্দ্রীয় সংস্থার আধিকারিকেরা।

গত অক্টোবরে সরকারের তরফে ইমতিয়াজকে দাগী জঙ্গি হিসাবে চিহ্নিত করা হয়েছিল। অভিযোগ, তিনি পাকিস্তান থেকে ভারতে জঙ্গি পাঠাতেন। কাশ্মীর অধিগ্রহণের চক্রান্তেও তাঁর হাত রয়েছে।

Advertisement

কিছু দিন আগে, গত ২০ ফেব্রুয়ারি ইমতিয়াজ পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে একটি দোকানের বাইরে দাঁড়িয়েছিলেন। বাইকে করে কয়েক জন দুষ্কৃতী এসে পয়েন্ট ব্ল্যাঙ্ক অবস্থান থেকে তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়েন। ঘটনাস্থলেই মৃত্যু হয় ইমতিয়াজের।

জঙ্গিগোষ্ঠী হিজবুল মুজাহিদিনের সক্রিয় সদস্য ছিলেন ইমতিয়াজ। ভারতে জঙ্গিদের অনুপ্রবেশ, জঙ্গিদের প্রশিক্ষণ এবং কাশ্মীরে বেআইনি অস্ত্রশস্ত্রের জোগান দেওয়ার কাজে অন্যতম প্রধান ভূমিকা তিনি পালন করতেন।

সম্প্রতি কুখ্যাত জঙ্গিদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার মুস্তাক আহমেদ জারগার ওরফে লাত্রাম নামে উপত্যকার আর এক কুখ্যাত জঙ্গির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। লাত্রাম এক সময় ভারতের জেলে বন্দি ছিলেন। ১৯৯৯ সালের ডিসেম্বরে ইন্ডিয়ান এয়ারলাইন্সের যে বিমানটি হাইজ্যাক করা হয়েছিল, তার বিনিময়ে লাত্রাম এবং আরও দু’জন জঙ্গিকে ছেড়ে দিতে বাধ্য হয় ভারত সরকার। তার পর থেকে লাত্রাম পাকিস্তানেই রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন