NIA

হিন্দুদের কানাডা ছাড়ার হুঁশিয়ারি দেওয়া সেই খলিস্তানি জঙ্গির সম্পত্তি বাজেয়াপ্ত ভারতে

২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র। জানায়, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১৭
Share:

— প্রতীকী চিত্র।

কানাডায় হিন্দুদের হুঁশিয়ারি দিয়েছিলেন। সেই খলিস্তানি জঙ্গির সম্পত্তি বাজেয়াপ্ত করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর প্রধান গুরপটওয়ান্ত সিংহ পান্নুনের চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করা হয়েছে। পঞ্জাবে পান্নুনের বিরুদ্ধে ২২টি অপরাধের মামলা রয়েছে। তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার।

Advertisement

খলিস্তানি জঙ্গি হরদীপ সিংহ নিজ্জরের খুনের পর ভারত এবং কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। কূটনৈতিক টানাপড়েন চলছে। এর মধ্যেই পান্নুন কানাডার হিন্দুদের হুঁশিয়ারি দিয়েছেন। একটি ভিডিয়োতে তিনি বলেন, ‘‘ইন্দো-কানাডিয়ান হিন্দুরা, আপনারা কানাডা এবং এ দেশের সংবিধানের প্রতি নিজেদের আনুগত্য অস্বীকার করেছেন। আপনাদের গন্তব্য এখন ভারত। কানাডা ছেড়ে ভারতে যান।’’

আমেরিকা, কানাডা, ব্রিটেন-সহ কয়েকটি দেশে সক্রিয় রয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন এসএফজে। পঞ্জাবের মধ্যে ‘স্বাধীন এবং সার্বভৌম’ রাষ্ট্র গড়ার দাবি তুলেছে তারা। ২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র। জানায়, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন। ২০২০ সালে সংগঠনের নেতা পান্নুনকে জঙ্গি ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানিয়েছে। যদিও এ বিষয়ে আরও তথ্য চেয়ে সেই আবেদন ফেরত পাঠায় ইন্টারপোল।

Advertisement

তার পরেও কানাডায় বসে পান্নুনের সংগঠন ভারত বিরোধী বিচ্ছিন্নতাবাদী প্রচার করে চলেছে বলে জানিয়েছে কেন্দ্র। পৃথক পঞ্জাব গঠনের জন্য গণভোটের দাবি তুলেছেন তিনি। ভারত সরকার পান্নুনের এ সব পদক্ষেপকে ‘দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেছে। তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কানাডা সরকারকে অনুরোধও জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন