NIA

জঙ্গিদের অর্থের উৎস খুঁজতে কাশ্মীর, কর্নাটকে তল্লাশি এনআইএ-র

এনআইএ জানিয়েছে, তল্লাশি অভিযানে বেশ কিছু ‘অপরাধমূলক নথি’ এবং বৈদ্যুতিন সরঞ্জাম বাজেয়াপ্ত করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ১৬:৫৩
Share:

কাশ্মীরে পুলিশি ঘেরাটোপে চলছে এনআইএ-র অভিযান। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীরের জঙ্গি গোষ্ঠীগুলির অর্থের জোগান বন্ধ করতে অভিযানে নামল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। বুধবার সকাল থেকে উপত্যকা জুড়ে শুরু হয় তল্লাশি অভিযান। হানা দেওয়া হয় কর্নাটকের বেঙ্গালুরুর একটি ঠিকানাতেও।

Advertisement

এনআইএ-র তরফে জানানো হয়েছে, শ্রীনগরের ৯টি এবং বান্দিপোরার একটি ঠিকানায় তল্লাশি হয়েছে। এর মধ্যে সংবাদপত্র ‘গ্রেটার কাশ্মীর’-এর মালিকানা সংস্থার দফতরের পাশাপাশি কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থা, দাতব্য প্রতিষ্ঠান এবং ট্রাস্টের কার্যালয় বা সংশ্লিষ্ট সংস্থাগুলির পরিচালকদের বাড়ি রয়েছে। অভিযানের সময় স্থানীয় পুলিশের সাহায্য নেওয়া হয়।

ওই সংস্থাগুলি নানা সামাজিক প্রকল্প ও ধর্মীয় প্রচারের কাজের নামে বিদেশ থেকে অনুদান সংগ্রহ করত। দেশের বিভিন্ন রাজ্য থেকেও তারা নিয়মতি আর্থিক সাহায্য পেত বলে এনআইএ-র দাবি। তদন্তকারী সংস্থার অভিযোগ, সেই টাকার বড় অংশ ঘুরপথে জঙ্গি সংগঠনগুলির কাছে পৌঁছে যেত।

Advertisement

আরও পড়ুন: আগামী সপ্তাহে অম্বালায় আরও তিনটি রাফাল, এপ্রিলে হাসিমারায়

কাশ্মীরের মানবাধিকার আন্দোলনের নেতা পারভেজ খুররমের বাড়ি, তাঁর সংস্থা ‘জম্মু-কাশ্মীর কোয়ালিশন ফর সিভিল সোসাইটি’-র দফতরে এনআইএ আধিকারিকরা হানা দেন এ দিন। খুররমের সহযোগী পারভেজ আহমেদ বুখারি, আহমেদ মট্টা এবং তাঁদের বন্ধু স্বাতী শেষাদ্রির বাড়িতেও তল্লাশি হয়েছে। তালিকায় রয়েছে, কাশ্মীরে নিখোঁজদের পরিবারের সংগঠন ‘অ্যাসোসিয়েশন অফ পেরেন্টস অফ ডিসঅ্যাপিয়ার্ড পার্সনস’-এর প্রধান পরভিনা অহঙ্গেরের বাড়ি এবং ‘অ্যাথ্রাউট’-এর মতো সামাজিক উন্নয়নের কাজে জড়িত স্বেচ্ছাসেবী সংস্থা এবং ‘জিকে ট্রাস্ট’-এর দফতরে।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি সভানেত্রী মেহবুবা মুফতি এনআইএ অভিযানের নিন্দা করে টুইটারে লেখেন, ‘মানবাধিকার আন্দোলনের নেতা খুররম পারভেজ এবং গ্রেটার কাশ্মীরের দফতরে এনআইএ-র এই অভিযান আসলেমত প্রকাশের স্বাধীনতা হরণ করার উদ্দেশ্যে ভারত সরকারের দমনপীড়ন। প্রতিবাদীদের ভয় দেখাতে বিজেপির পোষ্য হিসেবে কাজ করছে এনআইএ’।

আরও পড়ুন: জীবন সংশয় এবং ব্যয় বহন করলে জেড প্লাস নিরাপত্তা দেওয়া হোক, বলে দিল সুপ্রিম কোর্ট

এ দিন বিকেলে এনআইএ জানিয়েছে, তল্লাশি অভিযানে বেশ কিছু ‘অপরাধমূলক নথি’ এবং বৈদ্যুতিন সরঞ্জাম বাজেয়াপ্ত করা হয়েছে। এ বিষয়ে ভারতীয় দণ্ডবিধির ১২০-বি (অপরাধমূলক ষড়যন্ত্র), ১২৪-এ (রাষ্ট্রদ্রোহ) এবং ইউএপিএ-র বিভিন্ন ধারায় মামলা রুজু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন