ধরপাকড় কেন, মামলা নীরবের

নীরবের সংস্থার আইনজীবী বিজয় অগ্রবালের আজ দিল্লি হাইকোর্টে দাবি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি-র যাবতীয় অভিযান বন্ধ করা হোক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি ও মুম্বই শেষ আপডেট: ০৮ মার্চ ২০১৮ ০৪:৫৩
Share:

নীরব মোদী। —ফাইল চিত্র।

কেন তাঁর দোকানের হীরে, সোনার গয়না বাজেয়াপ্ত করা হয়েছে? কেনই বা তাঁর বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির মামলা করা হয়েছে? এই প্রশ্ন তুলে আজ নীরব মোদীর তরফে মামলা করা হল দিল্লি হাইকোর্টে। এ দিকে, কোম্পানি বিষয়ক মন্ত্রকের গুরুত্বপূর্ণ অপরাধের তদন্তকারী সংস্থা সিরিয়াস ফ্রড ইনভেস্টিগেশন অফিস (এসএফআইও) আজ মামা-ভাগ্নে মেহুল চোক্সী-নীরব মোদীর প্রতারণা নিয়ে পাঁচ ঘণ্টা জেরা করেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (পিএনবি) এমডি-সিইও সুনীল মেটাকে।

Advertisement

নীরবের সংস্থার আইনজীবী বিজয় অগ্রবালের আজ দিল্লি হাইকোর্টে দাবি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি-র যাবতীয় অভিযান বন্ধ করা হোক। যে সব হীরে, সোনার গয়না ও অন্যান্য অস্থাবর সম্পত্তি ইডি আটক করেছে, সেগুলি পিএনবি-তে জমা করার জন্য ইডি-কে নির্দেশ দেওয়ারও দাবি তুলেছেন অগ্রবাল। তাঁর আরও দাবি, ইডি আদালতে তাদের এনফোর্সমেন্ট কেস ইনফর্মেশন রিপোর্ট জমা দিক।

নীরবের তরফে আনা অভিযোগের ভিত্তিতে আজ ইডি-র বক্তব্য জানতে চেয়েছে হাইকোর্ট। তাঁর ‘ফায়ারস্টার ডায়মন্ড’ সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ সংক্রান্ত কাগজপত্র, অভিযানের সময় সারণি ও তল্লাশির পরোয়ানার নথিও ইডি-কে জমা দিতে বলা হয়েছে। তবে ইডি-র অভিযানে স্থগিতাদেশ জারি করতে রাজি হননি বিচারপতি এস মুরলীধর ও বিচারপতি আই এস মেটার বেঞ্চ। তাঁদের যুক্তি, ইডি-র বক্তব্য শুনেই সিদ্ধান্ত হবে। বিচারপতিরা বলেন, মোদীর বিরুদ্ধে মামলাটা ঠিক কী, তা স্পষ্ট নয়। কারণ তাঁর আইনজীবী নিজেও মামলার সব তথ্য জানেন না। ১৯ মার্চ পরবর্তী শুনানির দিন ইডি-র সংশ্লিষ্ট অফিসারকেও আদালতে হাজির থাকতে বলা হয়েছে।

Advertisement

দাবিতে সরব

• তাঁর বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির মামলা কেন

• ইডি-র সব অভিযান বন্ধ হোক

• বাজেয়াপ্ত করা হিরে, সোনার গয়না, আটক অস্থাবর সম্পত্তি পিএনবি-তে জমা করার নির্দেশ দিক ইডি

আদালতের নির্দেশ

• নীরবের ফায়ারস্টার ডায়মন্ডের বিরুদ্ধে তল্লাশির পরোয়ানা জমা দিতে হবে ইডি-কে

• অভিযানে স্থগিতাদেশ নয়

• পরবর্তী শুনানি ১৯ মার্চ

হাজিরা

• পিএনবি কর্তা সুনীল মেটা হাজিরা দিলেন মুম্বইয়ে এসএফআইও-র দফতরে

• পাঁচ ঘণ্টা জেরা মেটাকে

পিএনবিকে প্রায় ১২,৭০০ কোটি টাকা প্রতারণা করার মামলা ঝুলছে নীরব ও চোক্সীর সংস্থার বিরুদ্ধে। এর আগে নীরবের দাবি ছিল, পিএনবি সিবিআই-ইডির দ্বারস্থ হওয়ায় তাঁর পক্ষে টাকা ফেরত দেওয়া সম্ভব হচ্ছে না। কারণ ইডি তাঁর ব্যবসা বন্ধ করে দিয়েছে। ইডি-র তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল সন্দীপ শেঠি যুক্তি দেন, ‘‘নীরবের সংস্থার আর্জি অপরিণত। ভুল ধারণার ভিত্তিতে অভিযানকে চ্যালেঞ্জ জানানো হচ্ছে।’’

এসএফআইও আজ সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত জেরা করেছে পিএনবি-কর্তা সুনীল মেটাকে। এই কেলেঙ্কারি সম্পর্কে তথ্য জানতেই তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। এর আগে তাঁকে ও পিএনবি-র এগ্‌জিকিউটিভ ডিরেক্টর কে ভি ব্রহ্মাজি রাওকে জেরা করেছিল সিবিআই। তবে অভিযুক্ত হিসেবে তাঁকে তলব করা হয়নি বলে জানিয়েছে সিবিআই। তথ্য জানতেই ডাকা হয় তাঁদের। মঙ্গলবারই অ্যাক্সিস ব্যাঙ্ক ও আইসিআইসিআই ব্যাঙ্ক অফিসারদের জেরা করেছে এসএফআইও। মোদী-চোক্সীর সংস্থাকে ঋণ দিয়েছে এমন ৩১টি ব্যাঙ্কের অফিসারদের তলব করা হবে বলে জানিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন