National News

নির্ভয়া মামলা: এ বার রায় পুনর্বিবেচনার আর্জি পবনের

বাকি তিন দণ্ডিতের প্রাণভিক্ষার আর্জি আগেই খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৮:০৫
Share:

নির্ভয়া মামলার অন্যতম দণ্ডিত পবন কুমার গুপ্তা। - ফাইল ছবি।

ফাঁসির চার দিন আগে শুক্রবার সুপ্রিম কোর্টে তাঁর মৃত্যুদণ্ডাদেশ পুনর্বিবেচনার আর্জি (কিউরেটিভ পিটিশন) জানাল নির্ভয়া মামলার অন্যতম দণ্ডিত পবন কুমার গুপ্তা। তার আর্জি, মৃত্যুদণ্ডাদেশ পুনর্বিবেচনা করে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হোক।

Advertisement

নির্ভয়া মামলার চার দণ্ডিতের মধ্যে পবনই এর আগে কিউরেটিভ পিটিশন জানায়নি সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতে যদি সেই আর্জি খারিজ হয়ে যায়, তা হলে আইনানুযায়ী পবন প্রাণভিক্ষার আবেদন জানাতে পারবেন রাষ্ট্রপতির কাছে।

মামলার বাকি তিন আসামি, মুকেশ কুমার সিংহ, বিনয় কুমার শর্মা ও অক্ষয় কুমারের প্রাণভিক্ষার আর্জি ইতিমধ্যেই খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

Advertisement

আরও পড়ুন- নির্ভয়া: আর্জি খারিজ বিনয়ের

আরও পড়ুন- ‘মাথার আঘাতে মাকেও চিনতে পারছে না বিনয়’, আদালতে দাবি দণ্ডিতের আইনজীবীর​

প্রাণভিক্ষার আর্জি খারিজ হওয়াকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে গিয়েছিল মুকেশ কুমার সিংহ ও বিনয় কুমার শর্মা। কিন্তু দু’জনেরই আর্জি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। অক্ষয় কুমার অবশ্য এখনও পর্যন্ত প্রাণভিক্ষার আর্জি খারিজ হওয়াকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়নি।

২০১২ সালে দিল্লিতে মেডিক্যাল ছাত্রী নির্ভয়াকে ধর্ষণ ও খুনের দায়ে সুপ্রিম কোর্ট মৃত্যুদণ্ড দিয়েছে মুকেশ, বিনয়, অক্ষয় ও পবনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন