নীতীশের তোপ কংগ্রেসকে

পটনায় জেডি(ইউ)-এর রাজ্য কর্মসমিতির বৈঠকের পরে নীতীশ। বলেন, ‘‘কংগ্রেস মোহনদাস কর্মচন্দ গাঁধীর চিন্তাধারাকে দূরে সরিয়ে দিয়েছে। জওহরলাল নেহরুর নীতি জলাঞ্জলি দিয়েছে। ওঁদের কাছ থেকে শেখার কিছু নেই।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৭ ০২:৫২
Share:

বিরোধী শিবিরের আক্রমণের মুখে পাল্টা তোপ দাগলেন নীতীশ কুমার। ছবি: পিটিআই।

রাষ্ট্রপতি পদে নরেন্দ্র মোদীর প্রার্থী রামনাথ কোবিন্দকে সমর্থন করেছেন। তা নিয়ে বিরোধী শিবিরের আক্রমণের মুখে পাল্টা তোপ দাগলেন নীতীশ কুমার। রবিবার দলের বৈঠকে তিনি নিশানা করেন সনিয়া গাঁধীর দলকে। তাঁর অভিযোগ, ‘‘বিরোধী শিবিরের বিপর্যয়ের জন্য দায়ী কংগ্রেস। তাদের জন্যই উত্তরপ্রদেশ, অসমের মতো রাজ্যে বিরোধীদের কোনও সমঝোতা হয়নি। রাষ্ট্রপতি পদে প্রার্থী ঠিক করা নিয়েও কংগ্রেস আমাদের সঙ্গে আলোচনা করেনি।’’

Advertisement

পটনায় জেডি(ইউ)-এর রাজ্য কর্মসমিতির বৈঠকের পরে নীতীশ। বলেন, ‘‘কংগ্রেস মোহনদাস কর্মচন্দ গাঁধীর চিন্তাধারাকে দূরে সরিয়ে দিয়েছে। জওহরলাল নেহরুর নীতি জলাঞ্জলি দিয়েছে। ওঁদের কাছ থেকে শেখার কিছু নেই।’’ তাঁদের দল যে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ-র শরিক নয় তা মনে করিয়ে দিয়ে নীতীশের ঘোষণা, ‘‘সহযোগী হতে পারি, কিন্তু আমি কারও পিছনে পিছনে চলি না। নিজের নীতি মেনে কাজ করি।’’ রাজনৈতিক মহলে গুঞ্জন, নীতীশের এ দিনের মন্তব্য বিরোধী জোটের ভবিষ্যৎকে প্রশ্নের মুখে ফেল দিল।

নীতীশ জানিয়েছেন, আমন্ত্রণ পেলে ২৭ অগস্ট তিনি লালু প্রসাদের জনসভায় হাজির থাকবেন। তবে দলীয় সূত্রে খবর, দলের প্রতিনিধি হিসেবে সেই সভায় কেউ যাবেন না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন