Nitish Kumar

Nitish Kumar: ‘কাজ ছেড়ে শুধুই প্রচার’, আস্থাভোটে জিতেই বিজেপির উদ্দেশে শব্দবাণ নীতীশের

বিজেপি বিধায়কদের ওয়াকআউট করাকে কটাক্ষ করে নীতীশ বলেন, “আপনারা সকলে চলে গেলেন। আমার বিরুদ্ধে কথা বললেই আপনারা দলে ভাল পদ পাবেন।’’

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ২০:১৩
Share:

নীতীশ কুমার। (ফাইল চিত্র)

আস্থাভোটে জয়লাভ করার পরেই বুধবার বিধানসভায় দাঁড়িয়ে বিজেপির বিরুদ্ধে তোপ দাগলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। জানালেন, প্রচার ছাড়া কেন্দ্রের বিজেপি সরকার কোনও কাজই করেনি। কেন তিনি বিজেপি-সঙ্গ ছাড়লেন, তারও কারণ ব্যাখ্যা করেছেন জেডি (ইউ) নেতা। তাঁর কথায়, “আমরা বিজেপির সঙ্গে থেকে পুরোপুরি হতাশ হয়ে পড়েছিলাম। তাই রাজ্যের উন্নয়নের স্বার্থেই আরজেডি এবং অন্যান্য বিরোধী দলগুলির সঙ্গে জোটে ফিরলাম।”

Advertisement

বুধবার আস্থাভোট শুরুর আগেই বিধানসভা থেকে ওয়াকআউট করে বিজেপি। এই প্রসঙ্গে বিজেপি বিধায়কদের কটাক্ষ করে নীতীশ বলেন, “আপনারা সকলে চলে গেলেন। আমার বিরুদ্ধে কথা বললেই আপনারা দলে ভাল পদ পাবেন। তাই আপনাদের উচিত দলের উচ্চ নেতৃত্বের নির্দেশ মতো চলা।” নীতীশ যখন এই বক্তব্য রাখছেন, তখন তাঁর বক্তব্যের বিরোধিতা করতে দেখা যায় বিজেপি বিধায়কদের। তাঁদের উদ্দেশে বিদ্রূপ করে নীতীশ বলেন, “আপনারা ধৈর্য ধরে বসুন, উত্তেজিত হবেন না।” বিহারের রাজনীতি সম্পর্কে বিজেপি কিছুই জানে না বলেও কটাক্ষ করেন নীতীশ।

২০২০ সালে বিজেপির সঙ্গে জোট গড়ে ক্ষমতায় আসার কথা বলতে গিয়ে বিহারের মহাগঠবন্ধন সরকারের মুখ্যমন্ত্রী বলেন, “মুখ্যমন্ত্রী হওয়ার জন্য আমার উপর চাপ সৃষ্টি করা হয়েছিল। কিন্তু প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী কিংবা নন্দকিশোর যাদবের মতো পুরনো বিজেপি নেতাদের মন্ত্রিসভায় নেওয়া হয়নি।” নীতীশের দাবি এখান থেকেই স্পষ্ট যে, বিজেপি জোট সরকারে ছড়ি ঘোরাতে চেয়েছিল। কোনও পদ বা ক্ষমতার লোভে যে তিনি আরজেডির সঙ্গে হাত মেলাননি, এই দিন তা আরও একবার স্পষ্ট করেন নীতীশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন