Nitish Kumar

নীতীশের নয়া মন্ত্রিসভায় জেডিইউর ১৫, বিজেপির ১৩

শনিবার রাজভবনে শপথ নেন নতুন ২৬ জন মন্ত্রী। শপথ নেন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদীও। একমাত্র শপথ নিতে পারেননি বিজেপি বিধায়ক মঙ্গল পাণ্ডে। পটনায় না থাকার জন্য শপথ নিতে পারেননি তিনি। এ দিন সুশীল মোদী ছাড়া যে ২৬ জন শপথ নিলেন তার মধ্যে ১১ জন বিজেপির, এক জন এলজেপি’র বিধায়ক রয়েছেন।

Advertisement

দিবাকর রায়

পটনা শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৭ ১৮:০৯
Share:

নীতীশ কুমার।— ফাইল ছবি।

নতুন মন্ত্রিসভা সম্প্রসারণের কাজ সেরে ফেললেন নীতীশ কুমার। নয়া মন্ত্রিসভার সদস্য সংখ্যা দাঁড়াল ২৯। এর মধ্যে বিজেপির ১৩ জন। এবং নীতীশ ছাড়া জেডিইউ থেকে আরও ১৪ জন মন্ত্রী হচ্ছেন। আর এক জন মন্ত্রী হচ্ছেন লোক জনশক্তি পার্টি (এলজেপি) থেকে।

Advertisement

আরও পড়ুন: শরদ যাদব আমাদের পাশে আছেন, দাবি লালুর

শনিবার রাজভবনে শপথ নেন নতুন ২৬ জন মন্ত্রী। শপথ নেন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদীও। একমাত্র শপথ নিতে পারেননি বিজেপি বিধায়ক মঙ্গল পাণ্ডে। পটনায় না থাকার জন্য শপথ নিতে পারেননি তিনি। এ দিন সুশীল মোদী ছাড়া যে ২৬ জন শপথ নিলেন তার মধ্যে ১১ জন বিজেপির, এক জন এলজেপি’র বিধায়ক রয়েছেন। বাকি ১৪ জন বিধায়ক রয়েছেন জেডিইউ থেকে। সংখ্যালঘু ভোটব্যাঙ্ক অটুট রাখতে নীতীশের নয়া মন্ত্রিসভায় ঠাঁই হয়েছে মুসলিম প্রতিনিধি খুরশিদ আলমের। রয়েছেন মহিলা প্রতিনিধি মঞ্জু বর্মা।

Advertisement

কেমন হবে নীতীশের নয়া মন্ত্রিসভার সফর? আলোচনায় আনন্দবাজার পত্রিকার সাংবাদিক দিবাকর রায় এবং অত্রি মিত্র

এ দিনের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী তথা লোক জনশক্তি পার্টির সভাপতি রামবিলাস পাসোয়ান। শপথে যোগ দিতে গত কালই পটনায় পৌঁছেছিলেন রামবিলাস। পরে রামবিলাস বলেন, ‘‘বিহারের উন্নয়নের জন্য নীতীশ কুমারের সঙ্গে কাজ করতে আমরা তৈরি।’’ মহাজোটের কফিনে শেষ পেরেক পুঁতে দিয়ে গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন নীতীশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন