সংরক্ষণের পক্ষে নীতীশ

আর্থিক নয়, সামাজিক ভাবেই তিনি দলিত-মহাদলিতদের সংরক্ষণের পক্ষে বলে ফের জানিয়ে দিলেন জেডিইউ সভাপতি নীতীশ কুমার। আজ পটনায় জেডিইউয়ের উদ্যোগে আয়োজিত দলিত-মহাদলিত সম্মেলনে নিজের মনোভাবের কথা জানিয়ে নীতীশ তাঁর সরকারের ১৩ বছরের কাজের পরিসংখ্যান তুলে ধরেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৮ ০৩:৪১
Share:

নীতীশ কুমার।— ফাইল চিত্র।

আর্থিক নয়, সামাজিক ভাবেই তিনি দলিত-মহাদলিতদের সংরক্ষণের পক্ষে বলে ফের জানিয়ে দিলেন জেডিইউ সভাপতি নীতীশ কুমার। আজ পটনায় জেডিইউয়ের উদ্যোগে আয়োজিত দলিত-মহাদলিত সম্মেলনে নিজের মনোভাবের কথা জানিয়ে নীতীশ তাঁর সরকারের ১৩ বছরের কাজের পরিসংখ্যান তুলে ধরেন। দলিতদের জন্য তিনি কী কী করেছেন সে কথাও বলেন। তাঁদের সংরক্ষণের দাবিতে বার বার সরব হবেন বলেও জানান বিহারের মুখ্যমন্ত্রী।

Advertisement

গত বিধানসভা ভোটে লালুপ্রসাদ ও কংগ্রেসের সঙ্গে জোট করে ক্ষমতা দখল করেছিলেন নীতীশ। কিন্তু পরে ফের বিজেপির সঙ্গে জোট গড়ে সরকার গড়েন। এই পরিস্থিতিতে দলিত নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঁঝি এনডিএ ছেড়ে আরজেডির মহাজোটে নাম লিখিয়েছেন। নীতীশকে দলিত বিরোধী বলে রাজ্য জুড়ে প্রচার চালাচ্ছেন তিনি। বিরোধী দলনেতা তেজস্বী যাদব দলিতদের সঙ্গে নিয়ে আন্দোলনে নেমেছেন। এনডিএ-র জোটসঙ্গী দলিত নেতা রামবিলাস পাশোয়ানের পরিবারেও বিদ্রোহ শুরু হয়েছে। তার সুযোগ নিয়ে দলিত-মহাদলিত ভোটকে পাশে টানতে সক্রিয় হলেন নীতীশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন