coronavirus

Covid 19: অক্সিজেনের অভাবে কেউ মারা যাননি, সংসদে প্রশ্নের উত্তরে জানিয়ে দিল কেন্দ্র

করোনার প্রথম ঢেউয়ের সময় অক্সিজেনের সর্বোচ্চ চাহিদা ছিল ৩ হাজার ৯৫ মেট্রিক টন, কিন্তু দ্বিতীয় ঢেউয়ের সময় তা বেড়ে হয় ৯ হাজার মেট্রিক টন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ১৮:২২
Share:

ফাইল চিত্র।

করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের অভাব ছিল। কিন্তু সেই অভাবে কারও কোনও মৃত্যুর খবর কেন্দ্রের কাছে নেই। কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপালের প্রশ্নের উত্তরে এ কথা জানাল কেন্দ্র। পাশাপাশি, জানিয়ে দেওয়া হয়েছে, স্বাস্থ্য রাজ্যের বিষয়। কোভিডে মৃত্যুর বিষয়টি রাজ্য সরকার কেন্দ্রের কাছে জানায়। কোনও রাজ্য থেকেই অক্সিজেনের অভাবে কোনও মৃত্যুর খবর কেন্দ্রের কাছে আসেনি।

Advertisement

করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় উত্তরপ্রদেশ-সহ একাধিক রাজ্যে অক্সিজেনের অভাবে মৃত্যুর খবর সংবাদ মাধ্যমে প্রচারিত হয়েছে। কিন্তু কেন্দ্রের বক্তব্য, খাতায় কলমে কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল অক্সিজেনের অভাবে মৃত্যুর কথা জানায়নি। তবে কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে স্বীকার করে নেওয়া হয়েছে, দ্বিতীয় ঢেউয়ের সময় অক্সিজেনের চাহিদা বিপুল বেড়ে গিয়েছিল। করোনার প্রথম ঢেউয়ের সময় অক্সিজেনের সর্বোচ্চ চাহিদা ছিল ৩ হাজার ৯৫ মেট্রিক টন, কিন্তু দ্বিতীয় ঢেউয়ের সময় সেই চাহিদা বেড়ে হয় ৯ হাজার মেট্রিক টন।

এ ছাড়াও কংগ্রেস সাংসদ প্রশ্ন করেছিলেন, পরবর্তীতে যদি দেশে করোনার তৃতীয় ঢেউ বড় আকার ধারণ করে, তাহলে অক্সিজেন সরবরাহের বিষয়ে কী চিন্তা করেছে কেন্দ্রীয় সরকার? কেন্দ্র জানিয়েছে, স্বচ্ছ একটি পরিকাঠামো এর জন্য প্রস্তুত করা হয়েছে। বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে কথা বলেই প্রস্তুত হয়েছে তালিকা। বেশ কয়েকটি মন্ত্রক একসঙ্গে কাজ করছে। ফলে তৃতীয় ঢেউয়ের জন্য দেশে অক্সিজেন সরবরাহের পরিকাঠামো প্রস্তুত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন