SEZ

এসইজেড গড়তে দেবে না বাংলা, ইনফোসিসের বিনিয়োগ হাতছাড়া

বিনিয়োগ হাতছাড়া হয়ে গেল বাংলার। বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়তে দেবে না পশ্চিমবঙ্গ সরকার। তাই বাংলায় ইনফোসিসের একটি বিনিয়োগ প্রস্তাব পত্রপাঠ খারিজ করে দিল কেন্দ্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৬ ২২:০২
Share:

বিনিয়োগ হাতছাড়া হয়ে গেল বাংলার। বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়তে দেবে না পশ্চিমবঙ্গ সরকার। তাই বাংলায় ইনফোসিসের একটি বিনিয়োগ প্রস্তাব পত্রপাঠ খারিজ করে দিল কেন্দ্র। একই দিনে ছাড়পত্র পেল তেলঙ্গানায় তিনটি তথ্য-প্রযুক্তি সংস্থার বিনিয়োগ প্রস্তাব।

Advertisement

বাংলার বিনিয়োগের গাঙে ভাঁটা অনেক দিন ধরেই চলছে। ভারী শিল্পে বিনিয়োগ তো নেই-ই। তথ্য-প্রযুক্তি ক্ষেত্রের বিনিয়োগ টানার যে চেষ্টা চলছিল, তাও বড় ধাক্কা খেল। যে ইনফোসিস পশ্চিমবঙ্গ থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার কথা ঘোষণা করেছিল বেশ কয়েক বছর আগেই, সেই ইনফোসিসকেই আবার রাজি করানো গিয়েছিল বাংলায় বিনিয়োগের জন্য। কিন্তু এসইজেড গড়তে না দেওয়ার নীতিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এখনও অনড়। ইনফোসিস পশ্চিমবঙ্গে একটি তথ্য-প্রযুক্তি এসইজেড গড়ার প্রস্তাব দিয়েছিল। কিন্তু এ রাজ্যে এসইজেড বা বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার কোনও সুপারিশ রাজ্য সরকারের তরফ থেকে নেই। তাই কেন্দ্র ইনফোসিসের প্রস্তাব খারিজ করে দিয়েছে।

আরও পড়ুন: মমতার বিদ্রোহে সঙ্গী নীতীশ, জয়া, অখিলেশ

Advertisement

পশ্চিমবঙ্গে যখন এই ভাবে বিনিয়োগ হাতছাড়া হওয়ার ধাক্কা, তখন তেলঙ্গানার তথ্য-প্রযুক্তি তালুকে কিন্তু বিনিয়োগের জোয়ার। দেবভূমি রিয়েলটরস, ফিনিক্স লিভিং স্পেসেস এবং ফিনিক্স এমব্যাসি টেক জোন নামে তিনটি তথ্য-প্রযুক্তি সংস্থা তেলঙ্গানায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার যে প্রস্তাব দিয়েছিল, তাতে এ দিন সিলমোহর দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন