National News

এগিয়ে দিল্লির সরকারি স্কুল: অভিজিৎ

কয়েক সপ্তাহের মধ্যেই দিল্লির বিধানসভা ভোট। তার আগে অভিজিতের মন্তব্য আপ সরকারের সাফল্যের খতিয়ানই তুলে ধরছে বলে মত অনেকের। 

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২০ ০১:১৬
Share:

মুম্বইয়ের অনুষ্ঠানে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

দিল্লির সরকারি স্কুলগুলি এখন পরিকাঠামো বা পঠনপাঠনের দিক থেকে বেসরকারি স্কুলগুলিকে সহজেই টেক্কা দিতে পারে বলে মন্তব্য করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

শনিবার একটি স্বেচ্ছাসেবী সংগঠনের অনুষ্ঠানে যোগ দিতে মুম্বই এসেছিলেন অভিজিৎ। সেখানেই এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘দিল্লি প্রশাসন সরকারি স্কুলগুলির পরিকাঠামো উন্নয়নে দরাজ হাতে বরাদ্দ করেছে। শিক্ষকদের পরিবর্তিত বেতন কাঠামোয় তা প্রতিফলিত হচ্ছে। এ বার শুধু কাজের দিকে নজর দেওয়া উচিত।’’ অভিজিৎ জানান, তিনি মনে করেন গড়পড়তা বেসরকারি স্কুলের তুলনায় সরকারি স্কুল অনেক ভাল ফল করতে পারে। এবং দিল্লির সরকারি স্কুলগুলি তা করে দেখিয়েছে।

কয়েক সপ্তাহের মধ্যেই দিল্লির বিধানসভা ভোট। তার আগে অভিজিতের এই মন্তব্য আপ সরকারের সাফল্যের খতিয়ানই তুলে ধরছে বলে মত অনেকের।

Advertisement

আরও পড়ুন: দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজসের সফল অবতরণ বিমানবাহী রণতরীতে

সম্প্রতি শিক্ষাক্ষেত্রে প্রায় ৩ হাজার কোটি টাকা বরাদ্দ কমানোর কথা ঘোষণা করেছে কেন্দ্র। ঘটনাটি শিক্ষাদুনিয়ার জন্য ‘খারাপ খবর’ বলে মন্তব্য করেছেন অভিজিৎ। তিনি বলেন, ‘‘ব্যবসায়িক দিক না দেখে মানবসম্পদ উন্নয়ন, ইউজিসি এবং পাঠ্যক্রম তৈরির দিকে কেন্দ্রের নজর দেওয়া উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন