National News

কাশ্মীরে এ বার ‘অন্য রকম’ পেলেট গান

পেলেট গান বা ছররা বন্দুক নিষিদ্ধ হচ্ছে না জম্মু-কাশ্মীরে। বরং নতুন ধরনের পেলেট গান আসছে। জানালেন সিআরপিএফ-এর ডিজি কে দুর্গা প্রসাদ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৭ ২১:৪১
Share:

পেলেট গানের ব্যবহার নিষিদ্ধ হচ্ছে না উপত্যকায়, জানালেন সিআরপিএফ-এর বিদায়ী ডিজি। —ফাইল চিত্র।

পেলেট গান বা ছররা বন্দুক নিষিদ্ধ হচ্ছে না জম্মু-কাশ্মীরে। বরং নতুন ধরনের পেলেট গান আসছে। জানালেন সিআরপিএফ-এর ডিজি কে দুর্গা প্রসাদ। বিক্ষোভের নামে নিরাপত্তা বাহিনীকে আক্রমণ করা হলে বাহিনী ফের পেলেট গানই ব্যবহার করবে, জানিয়েছেন ডিজি। তবে ছররার আঘাতে যাতে কারও চোখ-মুখ ক্ষতিগ্রস্ত না হয়, সে কথা মাথায় রেখেই পেলেট গানের চরিত্র বদল করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

Advertisement

সিআরপিএফ-এর এই ডিজি মঙ্গলবারই অবসর নিচ্ছেন। তার আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন তিনি। সেই আলাপচারিতাতেই কে দুর্গা প্রসাদ জানান, পেলেট গানের নলের মুখে একটি ডিফ্লেক্টর লাগানো হচ্ছে। এই ডিফ্লেক্টর থাকায় বন্দুক থেকে ছুটে যাওয়া ছররার অভিমুখ যতটা সম্ভব নীচের দিকে থাকবে। তাতে চোখে বা মুখে আঘাত লাগবে না।

বিক্ষোভ থামাতে কঠোর পথই নেবে বাহিনী, স্পষ্ট করে দিলেন ডিজি। —ফাইল চিত্র।

Advertisement

জম্মু-কাশ্মীরে আধা-সেনাকে লক্ষ্য করে পাথর ছোড়ার ঘটনা গত বছরে উদ্বেগজনক জায়গায় পৌঁছেছিল। উপত্যকার কোনও না কোনও অঞ্চলে প্রায় রোজ বিক্ষোভ হচ্ছিল আর উত্তেজিত জনতা রোজ পাথর ছুড়ছিল। সেউ হিংসাত্মক জমায়েতকে ছত্রভঙ্গ করতে পেলেট গান তুলে দেওয়া হয় বাহিনীর হাতে। কিন্তু পেলেট গান থেকে বেরনো ঝাঁকে ঝাঁকে ছররার অভিমুখ অনিয়ন্ত্রিত থাকায় বহু বিক্ষোভকারীর চোখ ক্ষতিগ্রস্ত হচ্ছিল। তা নিয়ে কেন্দ্রীয় সরকার ঘরে-বাইরে সমালোচনার মুখে পড়ে।

আরও পড়ুন: শহিদকন্যার পাল্টা পোস্টে এ কী বললেন সহবাগ!

পেলেট গানের ব্যবহার বন্ধ করে দেওয়ার কথাই ভাবতে শুরু করেছিল সরকার। কিন্তু সে ভাবনা যে বাস্তবায়িত হচ্ছে না, সিআরপিএফ-এর ডিজির মন্তব্যে তা স্পষ্ট হয়ে গিয়েছে। তিনি স্পষ্টই জানিয়েছেন যে হিংসাত্মক জমায়েতকে ছত্রভঙ্গ করতে পেলেট গানই সরকার ব্যবহার করা হবে। কিন্তু ছররা যাতে চোখে-মুখে আঘাত না করে সে ব্যবস্থা করা হবে। ডিফ্লেক্টর লাগানো পেলেট গান থেকে নির্গত ছররা কারও কোমরের উপরে আঘাত করবে না বলে সিআরপিএফ-এর ডিজি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন