National News

সুপ্রিম কোর্টে শুনানিরও এ বার লাইভ সম্প্রচার?

গতকাল প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেছেন, ‘‘চাই না, সব মামলার সরাসরি টিভি সম্প্রচার হোক। কিন্তু সাংবিধানিক বেঞ্চে যাওয়ার মতো গুরুত্বপূর্ণ কয়েকটি মামলার সরাসরি সম্প্রচার খুব প্রয়োজন।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৪৩
Share:

সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

সুপ্রিম কোর্টে গুরুত্বপূর্ণ মামলার এজলাস চলছে। আর সেই মামলার শুনানি সরাসরি কোর্ট রুম থেকে সরাসরি সম্প্রচারিত হচ্ছে।

Advertisement

গুরুত্বপূর্ণ জনস্বার্থ মামলাগুলির লাইভ টিভি কভারেজ। ঠিক যেমন ভাবে লোকসভা ও রাজ্যসভার অধিবেশগুলির লাইভ কভারেজ হয়। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন একটি বেঞ্চ শুক্রবার এ ব্যাপারেই দেশের অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালের সহযোগিতা চেয়েছে।

শীর্ষ আদালতের কাছে প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেল তথা প্রবীণ আইনজীবী ইন্দিরা জয়সিংহ এই সংক্রান্ত একটি আর্জি জানিয়েছিলেন। সেখানে তিনি জানান, সুপ্রিম কোর্টে চলা কয়েকটি মামলা, যা দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এজলাস থেকে তা শুনানির সরাসরি এবং রেকর্ড করা ভিডিওর টেলিভিশন সম্প্রচার করা হোক।

Advertisement

আরও পড়ুন- সংখ্যালঘু তকমা, সুপ্রিম কোর্টে দ্বন্দ্বে কাশ্মীর-কেন্দ্র​

পাশাপাশি তাঁর আর্জি, এ ব্যাপারে একটি গাইডলাইন তৈরি করুক সুপ্রিম কোর্ট। তাতে ঠিক হোক, কোন কোন মামলার শুনানি এজলাস থেকে টিভিতে সরাসরি সম্প্রচার করা সম্ভব বা কোন কোন শুনানির ভিডিও রেকর্ডিং করা যাবে। এটা শীর্ষ আদালতের কাজকর্মের স্বচ্ছতা সম্পর্কে আমজনতার বিশ্বাস বাড়াতে সাহায্য করবে।

আরও পড়ুন- অযোধ্যায় জমিই জট: সুপ্রিম কোর্ট​

দেশের প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেল জয়সিংহ বলেছেন, ‘‘আমি যেমন আমার মামলার শুনানিতে জানতে পারি, বুঝতে পারি জল কোন দিকে গড়াচ্ছে, তেমনই সেটা জানার অধিকার রয়েছে আমজনতারও। যে মামলাগুলির রায়ের সরাসরি প্রভাব পড়ে সাধারণ মানুষের উপরে, আদালত কেন সেগুলির রায় এমন দিল, তা জানতে চাওয়ার অধিকার থাকা উচিত আমজনতার।’’ দেশের প্রবীণ আইনজীবীদের একটি অংশ প্রাক্তন অতিরিক্ত সলিসিটর জেনারেলের এই আর্জিকে সমর্থন করছেন।

ওই আর্জির শুনানিতে শুক্রবার প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেছেন, ‘‘চাই না, সব মামলার সরাসরি টিভি সম্প্রচার হোক। কিন্তু সাংবিধানিক বেঞ্চে যাওয়ার মতো গুরুত্বপূর্ণ কয়েকটি মামলার সরাসরি সম্প্রচার খুবই প্রয়োজন।’’ আর সে কারণেই তিনি বিষয়টি নিয়ে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালের সহযোগিতা চেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন