National News

পৃথক জেলার দাবিতে উত্তপ্ত নওশেরা, আক্রান্ত ডিস্ট্রিক্ট কমিশনার

উত্তাল নওশেরা। জনতা-পুলিশ সংঘর্ষে জখম অন্তত ৩০।

Advertisement

সংবাদ সংস্থা

জম্মু শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৮ ১৯:১২
Share:

পুলিশকে লক্ষ্য করে শনিবার ব্যাপক পাথর ছোড়া হয়েছে নওশেরায়। —প্রতীকী ছবি / পিটিআই।

জনতা-পুলিশ সংঘর্ষে উত্তাল হয়ে উঠল জম্মু-কাশ্মীরের নওশেরা। পৃথক জেলার দাবিতে আন্দোলন চলছে ভারত-পাক সীমান্তবর্তী শহরটিতে। শনিবার হিংসাত্মক হয়ে উঠল সে আন্দোলন। পুলিশ বাহিনীকে লক্ষ্য করে ব্যাপক পাথর ছোড়া হল। অন্তত ৩০ জন জখম হয়েছেন বলে খবর।

Advertisement

নওশেরাকে পৃথক জেলার মর্যাদা দেওয়ার দাবিতে মাস খানেক ধরেই আন্দোলন তীব্র হচ্ছিল। গত এক মাসে সীমান্তবর্তী শহরটিতে বেশ কয়েকটি বন্‌ধ পালিত হয়েছে। তবে নওশেরাকে আলাদা জেলা ঘোষণা করতে প্রশাসন নারাজ।

গত সপ্তাহে অবশ্য জম্মু-কাশ্মীর প্রশাসন অবশ্য তাৎপর্যপূর্ণ পদক্ষেপ করেছে। রাজৌরি জেলার তিনটি মহকুমার প্রশাসনিক কর্তাদের পদমর্যাদা বাড়িয়ে দেওয়া হয়েছে। এত দিন মহকুমা শাসক পদে সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটরাই ছিলেন। কিন্তু নওশেরা, কালাকোট এবং সুন্দরবাণী মহকুমার প্রশাসনিক আধিকারিকদের পদ এ বার ডেপুটি কমিশনারের সমতুল করে দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: বাড়ি থেকে চম্পট, হিজবুলে যোগ হুরিয়ত চেয়ারম্যানের ছেলের

নওশেরা মহকুমার এই মর্যাদা বৃদ্ধিতে অবশ্য আন্দোলনকারীরা খুশি নন। স্বধীনতার আগে থেকেই মহকুমা ছিল নওশেরা, এ বার তাই নওশেরাকে জেলার মর্যাদা দিতেই হবে, দাবি তাঁদের।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে ২৪ ঘণ্টায় হাফ ডজন এনকাউন্টার!

শনিবার আন্দোলন হিংসাত্মক হয়ে ওঠে। পুলিশকে লক্ষ্য করে ব্যাপক পাথর-বৃষ্টি চলতে থাকে। রাজৌরির ডিস্ট্রিক্ট কমিশনার শাহিদ ইকবাল চৌধুরির উপর হামলা হয়। তাঁর মাথায় কাচের বোতল ছুড়ে মারা হয়। হেলমেট থাকায় তিনি কোনওক্রমে রক্ষা পান। রাজৌরির অতিরিক্ত পুলিশ সুপার এবং দুই ডেপুটি পুলিশ সুপার-সহ মোট ছয় পুলিশ কর্মী জখম হন।

হিংসাত্মক হয়ে ওঠা ভিড়কে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায়। এলাকায় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ সাময়িক ভাবে করে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন