Ramdev Controversy

‘ওবিসি নয়, বলেছিলাম ওয়েইসি, বুঝতে কোথাও ভুল হচ্ছে’! বিতর্ক বাড়তেই ব্যাখ্যা রামদেবের

ভিডিয়োটি প্রকাশ্যে আসতেই অভিযোগ ওঠে রামদেব ওবিসিদের অপমান করেছেন। সেই সঙ্গে সমাজমাধ্যমে ট্রেন্ডিং হওয়া শুরু করে #বয়কটপতঞ্জলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১২:০১
Share:

যোগগুরু রামদেব। ফাইল চিত্র।

তাঁর একটি ভিডিয়োতে ওবিসি (অন্যান্য অনগ্রসর শ্রেণি) নিয়ে বিতর্ক বাড়তেই শেষমেশ সাফাই দিলেন যোগগুরু রামদেব। তাঁর পাল্টা দাবি, ওবিসি নয়, তিনি আসাদউদ্দিন ওয়েইসির কথা উল্লেখ করছেন। সেই ‘ওয়েইসি’ শব্দটিকে ভুল ব্যাখ্যা করে ‘ওবিসি’ হিসাবে তুলে ধরা হচ্ছে বলেও অভিযোগ তুলেছেন রামদেব।

Advertisement

একটি ভিডিয়োতে রামদেব বলেছেন, “আমার আসল গোত্র ব্রাহ্মণ। আমি অগ্নিহোত্রী ব্রাহ্মণ। কিন্তু লোকে বলে আমি নাকি ওবিসি। কিন্তু আমি বেদী ব্রাহ্মণ, দ্বিবেদী ব্রাহ্মণ, ত্রিবেদী ব্রাহ্মণ এবং চতুর্বেদী ব্রাহ্মণ— আমি চারটি বেদই পড়েছি।” এই ভিডিয়োটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়তেই বিতর্ক শুরু হয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োটি প্রকাশ্যে আসতেই অভিযোগ ওঠে রামদেব ওবিসিদের অপমান করেছেন। সেই সঙ্গে সমাজমাধ্যমে ট্রেন্ডিং হওয়া শুরু করে #বয়কটপতঞ্জলি। বিপুল সমালোচনার মুখে পড়ে ওবিসি নিয়ে ব্যাখ্যা দিতে আসরে নামলেন খোদ রামদেব।

তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে, নিজের ব্রাহ্মণ পরিচয় দিতে গিয়ে ওবিসিদের অপমান করেছেন রামদেব। ওবিসিদের ‘অপমান’ নিয়ে যখন রামদেবের বিরুদ্ধে সমাজমাধ্যমে তোলপাড় চলছে, রামদেব তাঁর এই মন্তব্যের সাফাই দিলেন। তিনি তাঁর এই মন্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়েইসির প্রসঙ্গ টেনে এনেছেন। রামদেবের দাবি, “কোনও সম্প্রদায়কে অপমান করার ইচ্ছে আমার নেই। আমি করিওনি। ওবিসি সম্প্রদায়কে অপমান করিনি। ওবিসি নয়, আমি বলেছিলাম ওয়েইসি।” কিন্তু এই ব্যখ্যা দেওয়ার পরেও বিতর্ক থামার লক্ষণ দেখা যাচ্ছে না। রামদেবের দাবি, তাঁর কথাকে ভুল ভাবে ব্যাখ্যা করা হচ্ছে। এই প্রথম নয়, এর আগেও একাধিক বার বিতর্কে জড়িয়েছিলেন যোগগুরু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন