Electoral Bonds

নির্বাচনী বন্ডে ৫৮৬ কোটির অনুদান বিজেপিকে, সেই সংস্থার বিরুদ্ধে ঘুষকাণ্ডে মামলা করল সিবিআই

বিজেপিকে নির্বাচনী বন্ড মারফত ৫৮৬ কোটি টাকা অনুদান দিয়েছিল তারা। এ বার সেই সংস্থা মেঘা ইঞ্জিনিয়ারিং এবং ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের নাম জড়়াল ঘুষ দেওয়া নেওয়া সংক্রান্ত মামলায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ২১:০২
Share:

হায়দরাবাদে মেঘা ইঞ্জিনিয়ারিং এবং ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের দফতর। ছবি: সংগৃহীত।

নির্বাচনী বন্ড কেনার নিরিখে দ্বিতীয় স্থানে ছিল সংস্থাটি। বিজেপিকে বন্ড মারফত ৫৮৬ কোটি টাকা অনুদান দিয়েছিল তারা। এ বার সেই সংস্থা মেঘা ইঞ্জিনিয়ারিং এবং ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের নাম জড়়াল ঘুষ দেওয়া নেওয়া সংক্রান্ত মামলায়। সিবিআই এই ঘুষকাণ্ডে এফআইআর দায়ের করে তদন্ত শুরু করেছে।

Advertisement

শনিবার সিবিআই সূত্রে জানা গিয়েছে, জগদলপুর ইন্টিগ্রেটেড স্টিল প্ল্যান্টে একটি প্রকল্পের বরাত পেয়েছিল মেঘা ইঞ্জিনিয়ারিং। অভিযোগ, সেই কাজে অতিরিক্ত খরচের অনুমোদন পাওয়ার জন্য সংস্থাটির তরফে ইস্পাত মন্ত্রকের অধীনস্থ দুই সংস্থার কিছু আধিকারিককে ঘুষ দেওয়া হয়েছিল। ৩১৫ কোটি টাকার এই ঘুষকাণ্ডে সিবিআই যে এফআইআর করেছে, তাতে নাম রয়েছে ওই সরকারি সংস্থা দু’টির বেশ কয়েক জন আধিকারিকেরও।

সুপ্রিম কোর্টের নির্দেশে নির্বাচন কমিশন বন্ড-তথ্য প্রকাশ্যে নিয়ে আসে। সেখানে দেখা যায়, স্টেট ব্যাঙ্কের থেকে বন্ড কেনার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে মেঘা ইঞ্জিনিয়ারিং। তারা কিনেছে ৯৬৬ কোটি টাকার বন্ড। তবে বিজেপিকে অনুদান দেওয়ার নিরিখে শীর্ষস্থান দখল করে সংস্থাটি। তবে হায়দরাবাদ কেন্দ্রিক এই সংস্থা বিআরএস (১৯৫ কোটি), ডিএমকে (৮৫ কোটি), ওয়াইএসআর কংগ্রেস, টিডিপি, কংগ্রেসকেও অনুদান দিয়েছে মেঘা ইঞ্জিনিয়ারিং। অভিযোগ, বিজেপিকে মোটা টাকা অনুদান দেওয়ার বিনিময়ে ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে বড় পাঁচটি প্রকল্পের বরাত পেয়েছিল সংস্থাটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন