Kargil War 1999

কার্গিল যুদ্ধে ছোড়া হয়েছিল, ২৪ বছর পর সেই বোমা ফেটে লাদাখে নিহত কিশোর! আহত আরও দুই

পুলিশ জানিয়েছে, ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের সময় ব্যবহৃত এই বোমাটির কোনও কারণে বিস্ফোরণ ঘটেনি। বছরের পর বছর ধরে ওই জায়গাতেই পড়ে ছিল। আর তা ফেটেই দুর্ঘটনা ঘটেছে।

Advertisement

সংবাদ সংস্থা

লাদাখ শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৩:০৯
Share:

এই ঘটনায় স্বাভাবিক ভাবেই এলাকা জুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। ফাইল চিত্র ।

কার্গিল যুদ্ধে ব্যবহৃত না-ফাটা বোমার বিস্ফোরণে নিহত এক কিশোর। রবিবার লাদাখের কুরবাথাংয়ে অ্যাস্ট্রো ফুটবল মাঠের কাছে এই ঘটনাটি ঘটেছে। বোমা ফেটে আরও দুই কিশোর আহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে। তিন জনই পাশকুমের খারজংয়ের বাসিন্দা।

Advertisement

রবিবার পুলিশ জানিয়েছে, ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের সময় ব্যবহৃত এই বোমাটির কোনও কারণে বিস্ফোরণ হয়নি। এবং বছরের পর বছর ধরে ওই জায়গাতেই পড়ে ছিল। আর তা ফেটেই দুর্ঘটনা ঘটেছে।

এই প্রসঙ্গে, পাশকুমের কাউন্সিলর কাচো মোহাম্মদ ফিরোজ বলেন, ‘‘৩ জন কিশোর মাঠে ফুটবল খেলতে যাচ্ছিল। ওদের মধ্যে এক জন মাঠের কাছে থাকা বোমায় হোঁচট খায়। আর এর ফলে বিস্ফোরণ ঘটে দুই কিশোর আলি নকী এবং মুনতাজির মেহেদি গুরুতর আহত হয়। তবে বাকির নামের এক কিশোর বোমা ফাটার কারণে মারা গিয়েছে। তিন জনকে কুরবাথাং জেলা হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। বাকিরকে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।’’

Advertisement

এই ঘটনায় নিহতের পরিবারকে ৪ লক্ষ এবং আহতদের পরিবারকে ১ লক্ষ টাকার ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছেন লাদাখের লেফটেন্যান্ট গভর্নর (এলজি) বিডি মিশ্র।

তিনি বলেন, ‘‘আমি এই ঘটনার জন্য গভীরভাবে দুঃখিত। এটা দুর্ভাগ্যজনক যে এক জন কিশোর মারা গিয়েছে এবং অন্য দু’জন গুরুতর ভাবে আহত হয়েছে।’’ তিনি আরও জানিয়েছেন, কার্গিল যুদ্ধের প্রভাব পড়েছিল এমন জায়গাগুলি নতুন করে অভিযান চালানো হবে। সেখানে এই ধরনের কোনও না-ফাটা বোমা থাকলে তা খুঁজে বার করে নিষ্ক্রিয় করা হবে।

এই ঘটনায় স্বাভাবিক ভাবেই এলাকা জুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। সাধারণের নিরাপত্তা নিয়েও উদ্বেগ তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন