opposition alliance

পরশু বিরোধী জোট নিয়ে বৈঠকে নীতীশ ও পওয়ার

নীতীশ এর আগে বৈঠক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অখিলেশ সিংহ যাদবের সঙ্গে। এ বার তিনি যাচ্ছেন মহারাষ্ট্রে। সেখানে উদ্ধব ঠাকরে এবং পওয়ারের সঙ্গে দেখা করবেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৭:৪৬
Share:

বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ প্রধান নীতীশ কুমার এবং এনসিপি প্রধান শরদ পওয়ার। ফাইল চিত্র।

মহারাষ্ট্রে দলের অভ্যন্তরে বিরুদ্ধ-স্বরকে আপাতত থামিয়ে নিজের জনপ্রিয়তা সদ্য প্রমাণ করেছেন এনসিপি প্রধান শরদ পওয়ার। প্রথমে দলের সর্বোচ্চ পদ থেকে ইস্তফা এবং পরে সেই সিদ্ধান্ত থেকে সরে আসা— এই নাটক শেষে এ বার তাঁকে ফের দেখা যাচ্ছে বিরোধী জোটের হয়ে ময়দানে নামতে। আগামী ১১ তারিখ, বৃহস্পতিবার মুম্বইয়ে জাতীয় স্তরে বিরোধী ঐক্যকে ‘এগিয়ে নিয়ে যাওয়ার’ লক্ষ্যে বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ প্রধান নীতীশ কুমারের সঙ্গে বৈঠকের কথা পওয়ারের।

Advertisement

নীতীশ এর আগে বৈঠক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এবং অখিলেশ সিংহ যাদবের সঙ্গে। এ বার তিনি যাচ্ছেন মহারাষ্ট্রে। সেখানে উদ্ধব ঠাকরে এবং পওয়ারের সঙ্গে দেখা করবেন তিনি। এই নিয়ে পওয়ার বলেন, “নীতীশ কুমার মুম্বই সফর করবেন ১১ মে। আমরা দেখা করব। যদিও আমার কাছে এ ব্যাপারে বিস্তারিত কোনও সূচি নেই। আমাদের লক্ষ্য, দেশে একটি বিকল্প (বিজেপি-বিরোধী সরকার) তৈরি করা।” এরপরই মমতার প্রসঙ্গ তুলে পওয়ার বলেন, “যাঁরা তাতে যোগ দিতে চাইবেন, তিনি নীতীশ অথবা মমতা বন্দ্যোপাধ্যায় যেই হন, আমার মনে হয় তাঁদের সকলের সঙ্গে কাজ করা উচিত।” এনসিপি প্রধান এ-ও জানিয়েছেন যে, লোকসভা ভোটের জন্য মহারাষ্ট্রে আসন সমঝোতা নিয়ে কংগ্রেস বা শিবসেনার সঙ্গে তাঁদের এখনও কথা শুরু হয়নি।

তৃণমূল শীর্ষ সূত্রে বক্তব্য, বাইরে থেকে এখনও পর্যন্ত জোট সংগঠক হিসাবে নীতীশ বা পওয়ারকে দেখতে পাওয়া যাচ্ছে ঠিকই, কিন্তু একাধিক বিরোধী নেতা পিছন থেকে নিজেদের মধ্যে সমন্বয়ের কাজ চালিয়ে যাচ্ছেন। মূলত দু’টি স্তরে এই সমন্বয়ের কাজ চলছে বলে জানাচ্ছে বিরোধী সূত্র। প্রথম, বিরোধী দলগুলির শীর্ষ নেতৃত্ব বা সভাপতি পর্যায়। দ্বিতীয়, কিছুটা নীচের দিকের নেতাদের মধ্যে। আবার সংসদের ভিতরে ও বাইরেও বিভিন্ন স্তরে যোগাযোগ থাকছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন