বেঙ্কাইয়ার অমিত প্রীতি, ক্ষুব্ধ বিরোধীরা

কয়েক জন বিরোধী নেতার বক্তব্য, শেষ পর্যন্ত চিঠি লেখা না হলেও এই অসন্তোষের বার্তাটি কোনও ভাবে পৌঁছে দেওয়া হবে বেঙ্কাইয়ার কাছে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৮ ০২:৩৬
Share:

বেঙ্কাইয়া নায়ডু

লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের পরে এ বারে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুর বিরুদ্ধে ‘পক্ষপাতিত্ব’-র অভিযোগ এনে একজোট হচ্ছে বিরোধীরা।

Advertisement

বিরোধী শিবিরের একাধিক সাংসদ আজ বলেন, ‘‘রাজ্যসভার চেয়ারম্যানের পক্ষপাতিত্ব নিয়ে বিরোধী দলের মধ্যে তীব্র অসন্তোষ তৈরি হয়েছে। আমরা তাঁকেই এই বিষয়ে একটি চিঠি লেখার কথা ভাবছি।’’ কয়েক জন বিরোধী নেতার বক্তব্য, শেষ পর্যন্ত চিঠি লেখা না হলেও এই অসন্তোষের বার্তাটি কোনও ভাবে পৌঁছে দেওয়া হবে বেঙ্কাইয়ার কাছে।

সম্প্রতি বিজেপি সভাপতি অমিত শাহের প্রতি বেঙ্কাইয়ার ‘পক্ষপাতিত্ব’-র অভিযোগ ঘিরেই ক্ষুব্ধ বিরোধীরা। এক নেতার বক্তব্য, রাজ্যসভায় অমিত শাহকে আগাগোড়া ‘অমিতভাই’ বলে সম্বোধন করে গেলেন দেশের উপরাষ্ট্রপতি! তা ছাড়া, অন্য সময় বিরোধীরা ওয়েলে নামতে গেলেই চোখের পলক পড়ার আগে সভা মুলতুবি করে দেন বেঙ্কাইয়া। কিন্তু কয়েক দিন আগে অমিতের বক্তৃতা অসমাপ্ত থাকায় তাঁকে বলার সুযোগ করে দিতে ওই ভাবে সভা মুলতুবি করেননি। এক রাজ্যসভা সাংসদ জানান, অমিত শাহকে বলার সুযোগ করে দিতে দু’দিন ধরে সক্রিয় ছিলেন বেঙ্কাইয়া। নাগরিক পঞ্জি নিয়ে রাজ্যসভায় হাঙ্গামার পরে বিরোধী দলনেতা গুলাম নবি আজাদকে নিজের কক্ষে ডেকে পাঠিয়ে অসন্তোষ জানান। পাশাপাশি সেটি বিবৃতি জারি করে সংবাদমাধ্যমকেও জানিয়ে দেওয়া হয়। এর পর থেকে সংসদের অধিবেশন শুরুর আগে চেয়ারম্যানের কক্ষে রোজ যে বৈঠক হয়, সেখানে যাওয়া বন্ধ করে দিয়েছেন ক্ষুব্ধ আজাদ। বিরোধী দলের প্রতিনিধিরা থাকলেও প্রথম সারির নেতারা এখন আর বেঙ্কাইয়ার কাছে যান না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন