Flood in Himachal Pradesh

লাগাতার ভারী বৃষ্টিতে হিমাচলে মৃত ৭২, নিখোঁজ আট, মঙ্গলবারও স্কুল বন্ধ দিল্লিতে

সোমবার হিমাচল প্রদেশের প্রশাসন বিবৃতি দিয়ে জানিয়েছে, বৃষ্টির কারণে ৭৮৫.৫১ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে রাজ্যে। গত কয়েক দিনে ৩৯ জায়গায় ধস, একটি মেঘ ভাঙা বৃষ্টি এবং ২৯টি হড়পা বানের ঘটনা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ২২:০২
Share:

টানা বর্ষণে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। বিপাশা নদীতে বেড়েছে জলস্তর। ছবি: পিটিআই।

লাগাতার বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর ভারত। সব থেকে খারাপ অবস্থা হিমাচল প্রদেশে। সোমবার সে রাজ্যের প্রশাসন বিবৃতি জারি করে জানিয়েছে, গত কয়েক দিনে বৃষ্টিতে হিমাচলে মৃত্যু হয়েছে ৭২ জনের। আট জন নিখোঁজ। আহত ৯২ জন। গোটা উত্তর ভারতে গত কয়েক দিনের বৃষ্টিতে মারা গিয়েছেন অন্তত ১০০ জন।

Advertisement

সোমবার হিমাচল প্রশাসন বিবৃতি দিয়ে জানিয়েছে, বৃষ্টির কারণে ৭৮৫.৫১ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে রাজ্যের। গত কয়েক দিনে ৩৯ জায়গায় ধস, একটি মেঘ ভাঙা বৃষ্টি এবং ২৯টি হড়পা বানের ঘটনা হয়েছে। তাতে মারা গিয়েছেন ৭২ জন। টানা বৃষ্টির জেরে মাণ্ডি জেলায় বিপাশা নদীর জলস্তর বেড়েছে। নদীর ধারে বাড়িগুলি থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরানো হয়েছে।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, এখনই বৃষ্টি থামছে না সে রাজ্যে। আগামী ২৪ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জারি করা হয়েছে কমলা সতর্কতা। আগামী এক দিন রাজ্যবাসীকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু। তাঁর সঙ্গে সোমবার কথা বলে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যে সে রাজ্যে উদ্ধারে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Advertisement

উত্তরাখণ্ডের পরিস্থিতিও বেহাল। ১৩ জুলাই পর্যন্ত সেখানে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। কমলা সতর্কতা জারি করা হয়েছে। গত দু’-তিন দিনে উত্তরপ্রদেশে ভারী বৃষ্টি এবং বজ্রপাতে মৃত্যু হয়েছে ৩৪ জনের। হরিয়ানায় বৃষ্টির জন্য ধস নেমে প্রাণ হারিয়েছেন পাঁচ জন। পিঞ্জোরে তিন জন এবং কর্নালে দু’জনের মৃত্যু হয়েছে। আম্বালার অদূরে চমন বটিকা কন্যা গুরুকলে আটকে রয়েছে ৭৩০ পড়ুয়া। উদ্ধারে উপস্থিত হয়েছে ভারতীয় সেনা। বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিও। মেয়র শেলি ওবেরয় মঙ্গলবার রাজধানীর সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন