National News

ফের চিদম্বরমের ঠিকানা হচ্ছে তিহাড়, ইডির মামলায় জামিনের আর্জি খারিজ দিল্লি হাইকোর্টে

বুধবার ফের চিদম্বরমের জামিনের আর্জি জানান আইনজীবী কপিল সিব্বল। শুনানি হয় দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডি এন পটেল এবং বিচারপতি হরি শঙ্করের ডিভিশন বেঞ্চে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৯ ১৮:০০
Share:

ইডির হেফাজতে পি চিদম্বরম। —ফাইল চিত্র

সিবিআই-এর মামলায় জামিন পেয়েছেন। কিন্তু ইডির মামলায় পি চিদম্বরমের জামিনের আর্জি খারিজ করল দিল্লি হাইকোর্ট। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে তাঁর জামিনের আর্জি করেছিলেন আইনজীবী কপিল সিব্বল। তবে ফের নিজেদের হেফাজতে নিয়ে জেরা করার জন্য এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)র আর্জিও আদালত খারিজ করে দিয়েছে উচ্চ আদালত। তাঁকে ফের ১৩ নভেম্বর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। ফলে ফের তিহাড় জেলে যেতে হচ্ছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীকে। যদিও জেলে তাঁর জন্য আলাদা সেল, কমোডের ব্যবস্থা, ওষুধ এবং বাড়ির খাবারের বন্দোবস্ত করার নির্দেশ দিয়েছে আদালত।

Advertisement

আইএনএক্স মিডিয়া মামলায় বিদেশি বিনিয়োগে অসঙ্গতির অভিযোগে গত ২১ অগস্ট চিদম্বরমকে গ্রেফতার করে সিবিআই। সেই মামলায় সম্প্রতি জামিন পেয়েছেন চিদম্বরম। কিন্তু ফের ইডি তাঁর বিরুদ্ধে মামলা সাজিয়ে নিজেদের হেফাজতে নেয়। সেই থেকে ইডির হেফাজতেই ছিলেন প্রাক্তন মন্ত্রী। এ দিন জামিনের আর্জি খারিজ এবং ইডির হেফাজতের মেয়াদ বৃদ্ধির আর্জি খারিজ হওয়ায় ফের চিদম্বরমের ঠিকানা হতে চলেছে তিহাড় জেল।

বুধবার ফের চিদম্বরমের জামিনের আর্জি জানান আইনজীবী কপিল সিব্বল। শুনানি হয় দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি ডি এন পটেল এবং বিচারপতি হরি শঙ্করের ডিভিশন বেঞ্চে। কপিলের যুক্তি ছিল, ক্রমাগত চিকিৎসার পরেও পেটে ব্যথা কমছে না। তাঁর ওজন কমে যাচ্ছে। চিকিৎসক পরামর্শ দিয়েছেন, অবিলম্বে তাঁকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসার প্রয়োজন। কিন্তু দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ তাঁকে জামিন দেয়নি।

Advertisement

আরও পড়ুন: কাশ্মীর ছেড়ে আজই ওঁদের রওনা দেওয়ার কথা ছিল, সাগরদিঘির গ্রামে হাহাকারে মিশে আক্ষেপ

আরও পড়ুন: পাশে থাকার বার্তা মমতার, কাশ্মীরে নিহত শ্রমিকদের বাড়িতে অধীর, চিঠি মোদী-অমিতকে

তবে এ দিন বেঞ্চ নির্দেশ দিয়েছে, চিদম্বরমের জন্য তিহাড় জেলে আলাদা সেলের বন্দোবস্ত করতে হবে। চিদম্বরম আগেই জানিয়েছিলেন, তাঁর বাথরুমে কমোডের ব্যবস্থা করতে। এ দিন সেই আর্জি মঞ্জুর করেছে দিল্লি হাইকোর্ট। এর পাশাপাশি তাঁর জন্য ওষুধের ব্যবস্থা এবং বাড়ির খাবারের আর্জি মঞ্জুর করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন