কাশ্মীর নিয়ে কড়া জবাব ভারতের

শত্রুপক্ষকে জবাব দিতে প্রস্তুত পাক সেনা। নাম না করেই গত কাল রাওয়ালপিন্ডির এক অনুষ্ঠানে দিল্লিকে রীতিমতো হুমকি দিলেন পাক সেনাপ্রধান রাহিল শরিফ। জানালেন, যুদ্ধ বাধলে তার ‘কঠিন মূল্য’ চোকাতে হবে ভারতকে।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৫ ১৪:৪৪
Share:

রাহিল শরিফ। ছবি: এএফপি।

শত্রুপক্ষকে জবাব দিতে প্রস্তুত পাক সেনা। নাম না করেই গত কাল রাওয়ালপিন্ডির এক অনুষ্ঠানে দিল্লিকে রীতিমতো হুমকি দিলেন পাক সেনাপ্রধান রাহিল শরিফ। জানালেন, যুদ্ধ বাধলে তার ‘কঠিন মূল্য’ চোকাতে হবে ভারতকে। উত্তরে নয়াদিল্লি জানিয়েছে, কাশ্মীর নিয়ে নরম হওয়ার প্রশ্নই উঠছে না। বরং কাশ্মীরের যে অংশ পাকিস্তান দখল করে রেখেছে তা-ও উদ্ধার করতে চায় ভারত।

Advertisement

১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সুবর্ণ জয়ন্তী পালনের অনুষ্ঠানে রাহিল শান্তির বার্তা দেননি। বলেছেন, ‘‘আমি ফের বলতে চাই, যে কোনও ধরনের আক্রমণকে রুখতে আমাদের সেনা বাহিনী প্রস্তুত।’’ তার পর তিনি ভারতের নাম উল্লেখ না করেই বলেন, ‘‘শত্রুপক্ষ কোনও হামলা চালালে, তা ছোট হোক কি বড়, তাদের কড়া মূল্য দিতেই হবে।’’

গত কাল রাতে পুঞ্চে পাক সেনার গুলিতে নিহত হয়েছেন এক গ্রামবাসী। আহত ৪। প্রশাসন সূত্রের খবর, সীমান্তের ওপার থেকে মর্টার, গ্রেনেড হামলা চালায় পাকসেনা। পাল্টা জবাব দেয় ভারতীয় বাহিনীও। এই নিয়ে সেপ্টেম্বরে ন’বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেছে পাক বাহিনী। এর আগে সংঘর্ষ বিরতি লঙ্ঘনের জন্যই দু’দেশের মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার বৈঠক বাতিল হয়ে যায়। ৯ সেপ্টেম্বর দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর ডিজিদের মধ্যে বৈঠক হওয়ার কথা। কিন্তু তার আগে সংঘর্ষ বিরতি লঙ্ঘনে, সেই বৈঠক হবে কি না— তা নিয়েও প্রশ্ন উঠছে।

Advertisement

কিছু দিন আগে ভারতীয় সেনাপ্রধান দলবীর সিংহ সুহাগ বলেছিলেন, ‘‘ভবিষ্যতে ভারতীয় সেনা যে কোনও যুদ্ধের জন্য প্রস্তুত।’’ মনে করা হচ্ছে, গত কাল তারই পাল্টা উত্তর দেন রাহিল। কাশ্মীর নিয়েও বক্তব্য রাখেন শরিফ। তিনি বলেন, ‘‘কাশ্মীর একটি অমীমাংসিত বিষয়।’’ তাঁর মত, পাকাপাকি ভাবে সমাধান না হলে ওই এলাকার শান্তি ফেরানো অসম্ভব। রাহিলের মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দেয় ভারতও। প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ আজ সাংবাদিকদের জানান, জম্মু এবং কাশ্মীর ভারতেরই অংশ ছিল, থাকবে। কিন্তু পাকিস্তান জম্মু-কাশ্মীরের একাংশ দখল করে রেখেছে বলে মন্তব্য করেন জীতেন্দ্র। বলেন, ‘‘জম্মু-কাশ্মীর আর পাকিস্তান নিয়ে যদি কোনও বিষয় থেকেই থাকে, তা হল কী ভাবে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতে ফেরানো যায়।’’ রাহিল গত কাল বলেন, ‘‘শান্তি ফেরাতে আমরা আফগানিস্তানকে সব সময় সাহায্য করছি। যদিও কিছু শক্তি সেই কাজে বাধা দিতে চাইছে।’’ এ ক্ষেত্রেও তাঁর ইঙ্গিত ভারতের দিকেই বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন