রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর নিয়ে আবার সরব পাকিস্তান

রাষ্ট্রপুঞ্জে ব্যর্থ হয়েও কাশ্মীরের আন্তর্জাতিকীকরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। সীমান্তে সংঘর্ষ নিয়ে আজ রাষ্ট্রপুঞ্জের সামরিক পর্যবেক্ষক গোষ্ঠীর শরণাপন্ন হয়েছে তারা। পাক হামলায় আজ আহত হয়েছেন এক সেনা অফিসার-সহ ১২ জন। সম্প্রতি ভারত-পাক সম্পর্কের সুর কেটে যাওয়ার পরেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় কাশ্মীর প্রসঙ্গ উস্কে দিয়েছিলেন নওয়াজ শরিফ। সেইসঙ্গে জম্মু-কাশ্মীর সীমান্তে ক্রমাগত হামলাও চালিয়ে যাচ্ছে পাকিস্তান।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৪ ০২:৪৪
Share:

সংঘর্ষের পর ভারত-পাকিস্তান সীমান্তবর্তী এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে যাত্রা গ্রামবাসীদের। মঙ্গলবার জম্মুতে। ছবি: পিটিআই।

রাষ্ট্রপুঞ্জে ব্যর্থ হয়েও কাশ্মীরের আন্তর্জাতিকীকরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। সীমান্তে সংঘর্ষ নিয়ে আজ রাষ্ট্রপুঞ্জের সামরিক পর্যবেক্ষক গোষ্ঠীর শরণাপন্ন হয়েছে তারা। পাক হামলায় আজ আহত হয়েছেন এক সেনা অফিসার-সহ ১২ জন।

Advertisement

সম্প্রতি ভারত-পাক সম্পর্কের সুর কেটে যাওয়ার পরেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় কাশ্মীর প্রসঙ্গ উস্কে দিয়েছিলেন নওয়াজ শরিফ। সেইসঙ্গে জম্মু-কাশ্মীর সীমান্তে ক্রমাগত হামলাও চালিয়ে যাচ্ছে পাকিস্তান। কাশ্মীর প্রসঙ্গ জিইয়ে রাখার জন্যই ইসলামাবাদ এই কৌশল নিয়েছে বলে ধারণা নয়াদিল্লির। আজ তারা রাষ্ট্রপুঞ্জের সামরিক পর্যবেক্ষক গোষ্ঠীতে যাওয়ায় সেই ধারণাই সঠিক প্রমাণিত হয়েছে বলে দাবি প্রতিরক্ষা ও বিদেশমন্ত্রক সূত্রের।

রবিবার জম্মু-কাশ্মীরের আর্নিয়া সেক্টরে পাক মর্টার হামলায় নিহত হন পাঁচ গ্রামবাসী। গত কাল রাত থেকে আর্নিয়া-সহ জম্মু-কাশ্মীরের বিভিন্ন সেক্টরে ফের হামলা শুরু করে পাক সেনা ও রেঞ্জার্স বাহিনী। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মনীশ মেটা জানিয়েছেন, গত কাল রাত সাড়ে ন’টা নাগাদ ফের আর্নিয়ায় মর্টার ছোড়ে রেঞ্জার্স। আর্নিয়ার একটি থানার দেওয়ালের পাশে এসে পড়ে পাক মর্টারের একটি শেল। ওই বিস্ফোরণে ছ’জন আহত হয়েছেন।

Advertisement

ক্রমশ আর এস পুরা, কানাচক ও পারগওয়াল সাব-সেক্টরেও হামলা শুরু করে রেঞ্জার্স। জম্মুর অন্যান্য এলাকায় তিন জন আহত হয়েছেন। ভারতের মোট ৪০টি বর্ডার আউটপোস্ট ও সীমান্তের ২৫টি গ্রাম লক্ষ্য করে হামলা চালিয়েছে পাকিস্তান। পুঞ্চ জেলায় আহত হন সেনার জুনিয়র কমিশন্ড অফিসার-সহ তিন সেনা। বালনোইয়ে ভারতীয় সেনার ফরওয়ার্ড পোস্টেও হামলা চালায় পাক সেনা। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, প্রতি ক্ষেত্রেই উপযুক্ত জবাব দিয়েছে সেনা ও বিএসএফ।

কিন্তু আজ রাষ্ট্রপুঞ্জের সামরিক পর্যবেক্ষক গোষ্ঠীর দ্বারস্থ হয়েই ইসলামাবাদ নিজেদের লক্ষ্য আরও স্পষ্ট করে দিয়েছে বলে মনে করছে নয়াদিল্লি। ১৯৪৭ সালে ভারত- পাকিস্তান যুদ্ধের সময়ে রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর নিয়ে বিতর্ক হয়। নিরাপত্তা পরিষদের প্রস্তাব মেনে তৈরি হয় ওই সামরিক পর্যবেক্ষক গোষ্ঠী। কাশ্মীরে প্রকৃত নিয়ন্ত্রণরেখার উপরে নজর রাখাই ওই গোষ্ঠীর কাজ। পরে ভারত বার বার জানিয়েছে, ওই গোষ্ঠী এখন প্রাসঙ্গিকতা হারিয়েছে। কিন্তু আজ সেই গোষ্ঠীর কাছেই ভারতের ‘একতরফা হামলা’ নিয়ে অভিযোগ জানিয়েছে ইসলামাবাদ।

তবে কাশ্মীর সীমান্তে কার্যত যুদ্ধ পরিস্থিতি চলছে বলে মেনে নিচ্ছেন মোদী সরকারের কর্তারা। তাই দীর্ঘমেয়াদি কূটনৈতিক কৌশলের বদলে এখন আপৎকালীন অবস্থা সামলানোর দিকে নজর দিচ্ছেন তাঁরা। আজই নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি ঘুরে দেখেন বিএসএফের ডিজি ডি কে পাঠক। সেনা, নৌসেনা ও বায়ুসেনার প্রধানকে নিয়ে বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি।

আজ কাশ্মীর পরিস্থিতি নিয়ে ফোনে কথা হয় ভারতীয় ও পাক সেনার ডিরেক্টর অব মিলিটারি অপারেশন্সের (ডিজিএমও)-র মধ্যে। তবে তখনও দুই ডিজিএমও কথা না বলে অধস্তন অফিসারদের আলোচনা করার নির্দেশ দেন বলে সেনা সূত্রে খবর। প্রথমে পাক সেনার সঙ্গে ফ্ল্যাগ মিটিংয়ের কথা ভাবলেও আপাতত তা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

আজ কাশ্মীর নিয়ে কংগ্রেসের কটাক্ষের মুখে পড়তে হয়েছে মোদীকে। কংগ্রেস মুখপাত্র শাকিল আহমেদ বলেন, “মোদী নির্বাচনী প্রচারে বলেছিলেন তাঁর ছাতি ৫৬ ইঞ্চির। কাশ্মীরের অবস্থা দেখেই বোঝা যাচ্ছে তাঁর ছাতি আসলে ৫.৬ ইঞ্চির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন