ISI Agent Arrested

পাকিস্তানের চর মস্কোর ভারতীয় দূতাবাস কর্মী! উত্তরপ্রদেশ থেকে ধৃত আইএসআই এজেন্ট

তদন্তে উঠে আসে যে, ভারতীয় দূতাবাসের কর্মী হিসাবে দেশের প্রতিরক্ষা মন্ত্রক, বিদেশ মন্ত্রকের গোপনীয় তথ্য আইএসআই ‘হ্যান্ডলার’দের হাতে তুলে দিতেন ওই পাক গুপ্তচর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪৩
Share:

—প্রতীকী ছবি।

রাশিয়ার রাজধানী মস্কোর ভারতীয় দূতাবাসে কর্মী হিসাবে কাজ করতেন পাকিস্তানের চর! তদন্তে নেমে এমনই জানতে পেরেছিল উত্তরপ্রদেশের সন্ত্রাসদমন শাখা (এটিএস)। ‘ইন্ডিয়া টুডে’র প্রতিবেদন অনুযায়ী, রবিবার পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর ওই এজেন্টকে উত্তরপ্রদেশেরই মীরাট থেকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

এটিএস সূত্রে জানা গিয়েছে, ওই আইএসআই চরের নাম সত্যেন্দ্র সিওয়াল। ২০২১ সালে তাঁকে সহকারী নিরাপত্তা আধিকারিকের পদে নিযুক্ত করা হয়। একটি সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, গোপন সূত্রে এটিএসের কাছে খবর আসে যে, মস্কোর ভারতীয় দূতাবাসে পাকিস্তানের গুপ্তচর হিসাবে কাজ করছেন এক জন। তার পরই তদন্ত শুরু হয়।

ধৃত সত্যেন্দ্র সিওয়াল। ছবি: সংগৃহীত।

তদন্তকারীদের সূত্রে জানা যায়, সত্যেন্দ্রকে জিজ্ঞাসাবাদের পর তিনি সন্তোষজনক উত্তর দিতে পারেননি। পরে স্বীকার করে নেন যে, আইএসআই-এর হয়ে চরবৃত্তি করতেন তিনি। তার পরই মীরাট থেকে তাঁকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদের মুখে সত্যেন্দ্র জানান যে, অর্থের বিনিময়ে ভারতীয় দূতাবাসের আধিকারিকদের সম্পর্কে নির্দিষ্ট তথ্য পাচার করতেন তিনি। এর পাশাপাশি দূতাবাসের দৈনন্দিন কাজ এবং ভারতীয় সেনা সম্পর্কেও সুনির্দিষ্ট তথ্য জোগানো হত পাক গুপ্তচর সংস্থাটিকে। তদন্তে এ-ও উঠে আসে, প্রতিরক্ষা মন্ত্রক, বিদেশ মন্ত্রকের গোপনীয় তথ্য আইএসআই ‘হ্যান্ডলার’দের হাতে তুলে দিতেন সত্যেন্দ্র নামের ওই যুবক।

Advertisement

তদন্তকারীরা জানতে পেরেছেন, উত্তরপ্রদেশের হাপুর জেলার শাহমহিউদ্দিনপুর গ্রামের বাসিন্দা সত্যেন্দ্র। তাঁর বিরুদ্ধে চরবৃত্তির অভিযোগ ওঠার পরেই সত্যেন্দ্রকে মীরাটে উত্তরপ্রদেশ এটিএসের দফতরে ডেকে পাঠানো হয়। জিজ্ঞাসাবাদের মুখে নিজের কীর্তির কথা স্বীকার করে নেন তিনি। গত অগস্ট মাসে উত্তরপ্রদেশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) আইএসআই-এর হয়ে কাজ করার অভিযোগে মীরাট থেকেই এক যুবককে গ্রেফতার করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন