প্যান-আধার যোগের সময় বেড়ে ৩১ মার্চ, ২০১৮

আয়কর দফতরের দেওয়া প্যান কার্ডের সঙ্গে আধার জুড়তে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭ ০৩:২৫
Share:

প্যান কার্ডের সঙ্গে আধার জোড়ার সময়সীমা বাড়িয়ে পরের বছরের ৩১ মার্চ করল নরেন্দ্র মোদী সরকার। তবে বাকি প্রকল্পগুলিতে আধার যোগ করার সময় নিয়ে পুরনো সিদ্ধান্তই আপাতত বহাল থাকছে।

Advertisement

আয়কর দফতরের দেওয়া প্যান কার্ডের সঙ্গে আধার জুড়তে এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। কিন্তু কালই কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চের সামনে জানায়, এই সময়সীমা বাড়ানোর বিষয়টি বিবেচনা করতে রাজি আছে তারা। এর পরেই আজ আধার-প্যান যোগ নিয়ে পদক্ষেপ করেছে মোদী সরকার।

কাল আধার কর্তৃপক্ষ ইউআইডিএআই জানিয়েছিলেন, কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের সুবিধা ভোগ করতে হলে সময়সীমায় বদল হবে না। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পুরনো একটি ভিডিওর কথা বলে একে গুরুত্ব না দেওয়ার জন্য মানুষকে সতর্ক করেন কর্তৃপক্ষ। ফলে আজ প্যান নিয়ে সিদ্ধান্ত বদলালেও অন্য প্রকল্পের ক্ষেত্রে সময়সীমা বাড়ায়নি কেন্দ্র। এখনও পর্যন্ত অধিকাংশ প্রকল্পের সঙ্গে আধার জোড়ার সময়সীমা এ বছরের ৩১ ডিসেম্বরই পর্যন্ত বহাল থাকছে। একই দিনের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মিউচ্যুয়াল ফান্ড, শেয়ার বাজার, বিমা ক্ষেত্রে বিনিয়োগ, ক্রেডিট কার্ড, ডাকঘরের বিনিয়োগ প্রকল্প— ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, কিষাণ বিকাশ পত্র, পিপিএফের সঙ্গে আধার জুড়তে হবে। মোবাইলের ক্ষেত্রে সময়সীমা পরের বছর ৬ ফেব্রুয়ারি শেষ হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন