COVID-19

মহারাষ্ট্র থেকে এলে থাকতে হবে এক সপ্তাহের নিভৃতবাসে, মধ্যপ্রদেশে জারি নয়া নির্দেশিকা

এ ছাড়াও ওই জেলাগুলোতে কোনও বদ্ধ জায়গায় ৫০ জনের বেশি জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১৫ মার্চ ২০২১ ১৫:৫১
Share:

প্রতীকী ছবি।

মহারাষ্ট্র থেকে আসা যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা জারি করল মধ্যপ্রদেশ সরকার। রাজ্যের মুখ্যসচিব রাজেশ রাজোরা রবিবার বলেন, “সীমানা লাগোয়া মহারাষ্ট্রের জেলাগুলি থেকে যে সব যাত্রী মধ্যপ্রদেশে আসছেন, তাঁদের এক সপ্তাহ নিভৃতবাসে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।”

Advertisement

মধ্যপ্রদেশের আটটি জেলা মহারাষ্ট্রের সীমানা লাগোয়া। সেগুলো হল— ছিন্দওয়াড়া, বালাঘাট, বেতুল, সিওনি, খান্ডোয়া, বারওয়ানি, খারগোন এবং বুরহানপুর। মহারাষ্ট্র লাগোয়া হওয়ায় এই জেলাগুলোতে নিত্যদিন মধ্যপ্রদেশে লোক যাতায়াত করেন। এই সব লোকজন চিহ্নিত করার নির্দেশও দেওয়া হয়েছে সীমানালাগোয়া জেলা প্রশাসনগুলোকে।

এ ছাড়াও ওই জেলাগুলোতে কোনও বদ্ধ জায়গায় ৫০ জনের বেশি জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নতুন করে সংক্রমণ বৃদ্ধির খবর আসছে ভোপাল, ইনদওর, জব্বলপুর, রতলম, গ্বালিয়র, বালাঘাট, সিওনি, বেতুল, ছিন্দওয়াড়া, উজ্জয়িনী-র মতো জেলাগুলো থেকে। ফলে রাজ্য সরকারের উদ্বেগ বাড়ছে। সংক্রমণ যাতে ফের লাগামছাড়া মাত্রায় না পৌঁছয়, সে জন্য সীমান্তলাগোয়া জেলাগুলোর উপরও কড়া নজরদারি শুরু করেছে রাজ্য প্রশাসন।

Advertisement

মধ্যপ্রদেশে রবিবার নতুন করে ৭৪৩ জন সংক্রমিত হয়েছেন। দৈনিক সংক্রমণ অনেকটা নেমে গিয়েছিল। কিন্তু তা ফের বাড়তে শুরু করেছে। পার্শ্ববর্তী রাজ্য মহারাষ্ট্রে পরিস্থিতি ক্রমে খারাপ হচ্ছে। এক দিনে সংক্রমণ ১৬ হাজারেরও বেশি। সেই সংক্রমণের রেশ সীমানা লাগোয়া মধ্যপ্রদেশের জেলাগুলোর মধ্যে দিয়েই গোটা রাজ্যে পড়তে শুরু করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যার ফল ভুগতে চলেছে গোটা দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন