Kashmir

মহরমের মিছিলে ছররা, কাশ্মীরে জখম ২০০

করোনার কারণে মহরমের মিছিলের উপরে নিষেধাজ্ঞা ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২০ ০৬:০৫
Share:

হাসপাতালে ছররায় আহত যুবক সুহেল আব্বাস। নিজস্ব চিত্র

কাশ্মীরের বিভিন্ন জায়গায় মহরমের মিছিল ঘিরে ছড়াল উত্তেজনা। শনি এবং রবিবার পুলিশের সঙ্গে মিছিলকারীদের সংঘর্ষ বেধে যায়। কাঁদানে গ্যাসের পাশাপাশি ছররা চালানোর অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এই ঘটনায় জখম হয়েছেন ২০০-রও বেশি মানুষ। তাঁদের মধ্যে ছররা আক্রান্ত সাত জনের দৃষ্টিশক্তি ৮০ শতাংশ পর্যন্ত নষ্ট হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন চিকিৎসকেরা। সংঘর্ষে জখম হয়েছেন পুলিশকর্মীরাও।

Advertisement

করোনার কারণে মহরমের মিছিলের উপরে নিষেধাজ্ঞা ছিল। তার পরেও উপত্যকায় মহরমের মিছিল বার হয়। রবিবার শ্রীনগরে জ়দিবালে মিছিলে অংশগ্রহণকারীদের সঙ্গে সংঘর্ষ হয় পুলিশের। স্থানীয় এক ব্যক্তি জানিয়েছেন, জ়দিবালের ঘটনায় ১০০ জনেরও বেশি মিছিলকারী জখম হয়েছেন। বেশির ভাগের শরীরেই ছরবার আঘাত রয়েছে। মিছিলে অংশগ্রহণকারীদের বাড়ির লোকের দাবি, মিছিল ছিল সম্পূর্ণ শান্তিপূর্ণ। কোনও রকম প্ররোচনা ছাড়াই পুলিশ কাঁদানে গ্যাস এবং ছররা চালিয়েছে।

শ্রীমহারাজা হরি সিংহ হাসপাতালের অধিকারিকেরা জানিয়েছেন, শনিবার সন্ধ্যা থেকে সাত জন ছররা আক্রান্ত ব্যক্তি ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে তিন জনকে ছেড়ে দেওয়া হয়েছে। হাসপাতালের এক চিকিৎসক আনন্দবাজারকে ফোনে জানিয়েছেন, ১৯ বছরের সুহেল আব্বাসের মুখ, গলা এবং হাতে প্রায় ৫০টি ছররা গেঁথে রয়েছে। তিনি বলেন, ‘‘আমরা তাঁর শরীর থেকে কিছু ছররা বার করেছি। তবে চোখের কাছাকাছি থাকা ছররাগুলি কয়েক দিন পরে বার করতে হবে। ১৫ বছরের বালক তনভির হুসেনের দু’চোখেই ছররার আঘাত রয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন