Lok Sabha Election 2024

সাংবাদিক বৈঠকে কাঁকড়া ঝুলিয়ে ‘প্রচার’! এনসিপি বিধায়কের শাস্তি চায় পেটা, চিঠি কমিশনেও

সম্প্রতি একটি সাংবাদিক বৈঠকে এনসিপি বিধায়ককে কাঁকড়া ব্যবহার করতে দেখা গিয়েছিল। পেটার অভিযোগ, কোনও বিশেষ প্রয়োজন ছাড়াই কাঁকড়াটিকে অকারণে আঘাত করা হয়েছে। যা আইনের বিরোধী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১১:১৯
Share:

ন্যাশানালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) বিধায়ক রোহিত পওয়ার। —ফাইল চিত্র।

সাংবাদিক বৈঠকে কাঁকড়া ব্যবহার করে ভোটের প্রচার করার অভিযোগ উঠল মহারাষ্ট্রের ন্যাশানালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) বিধায়ক রোহিত পওয়ারের বিরুদ্ধে। যার ফলে পশু অধিকার সুরক্ষা গোষ্ঠী (পেটা) তাঁর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছে। অভিযোগ, কাঁকড়া ব্যবহার করে নির্বাচনী বিধি লঙ্ঘন করেছেন তিনি। কারণ নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার আগেই কমিশন জানিয়ে দিয়েছিল, ভোটের প্রচারের কাজে কোনও রকম পশুপাখি ব্যবহার করা যাবে না।

Advertisement

সম্প্রতি একটি সাংবাদিক বৈঠকে রোহিতকে কাঁকড়া ব্যবহার করতে দেখা গিয়েছিল। কাঁকড়াটিকে হাতে ঝুলিয়ে নিজের বক্তব্য বোঝাচ্ছিলেন তিনি। সেখান থেকেই বিতর্কের সূত্রপাত। পেটার অভিযোগ, কোনও বিশেষ প্রয়োজন ছাড়াই কাঁকড়াটিকে অকারণে আঘাত করা হয়েছে। যা পশু অধিকার সুরক্ষা আইনের বিরোধী। ওই বিধায়কের বিরুদ্ধে তাঁর দলের প্রধান শরদ পওয়ারের কাছেও চিঠি লিখেছে পেটা।

পেটার অ্যাডভোকেসি অ্যাসোসিয়েট সৌর আগরওয়াল চিঠিতে বলেন, ‘‘সাংবাদিক বৈঠকের যে ভিডিয়ো প্রকাশ্যে এসেছে, তা থেকে পরিষ্কার, কাঁকড়া ব্যবহার পূর্বপরিকল্পিত ছিল। দৃষ্টি আকর্ষণের জন্য অকারণে প্রাণীটিকে আঘাত করা হয়েছে।’’ চিঠিতে আরও বলা হয়েছে, ‘‘গবেষণায় দেখা গিয়েছে, কাঁকড়া বুদ্ধিমান এবং অনুভূতিপ্রবণ প্রাণী। তারা ব্যথা অনুভব করে, একে অপরের সঙ্গে কথা বলে এবং তাদের স্মৃতিশক্তিও ভাল।’’ পেটার তরফে কাঁকড়াটিকে পশু সুরক্ষা কেন্দ্রের হাতে তুলে দেওয়ার অনুরোধ জানিয়ে সংশ্লিষ্ট বিধায়ককেও চিঠি দেওয়া হয়েছে।

Advertisement

উল্লেখ্য, পেটার আবেদনের ভিত্তিতেই নির্বাচন কমিশনের তরফে ভোটঘোষণার আগে বিবৃতি জারি করে বলা হয়েছিল, প্রচারে কোনও প্রাণী ব্যবহার করা যাবে না। সেই নির্দেশিকা লঙ্ঘনের অভিযোগ উঠেছে এনসিপি বিধায়কের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন