কুলভূষণের দ্রুত ফাঁসি চেয়ে আর্জি

পাকিস্তানের সেনা আদালতে ফাঁসির সাজাপ্রাপ্ত কোনও ব্যক্তি ৪০ দিনের মধ্যে প্রাণভিক্ষার আবেদন করতে পারেন সরকার অথবা সেনাপ্রধানের কাছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০১৭ ০৪:২১
Share:

—ফাইল চিত্র।

কুলভূষণ যাদবকে দ্রুত ফাঁসি দেওয়ার আর্জি পেশ হলো পাকিস্তানের সুপ্রিম কোর্টে। হেগ-এর আন্তর্জাতিক আদালত এই সংক্রান্ত মামলার চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত কুলভূষণের ফাঁসি স্থগিত রেখেছে। এর মধ্যেই ফাঁসি নিয়ে চাপ বাড়াতে পাকিস্তানের শীর্ষ আদালতে দরবারের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। যার বিরোধিতায় সুর চড়াচ্ছে নয়াদিল্লি।

Advertisement

পাকিস্তানের সেনা আদালতে ফাঁসির সাজাপ্রাপ্ত কোনও ব্যক্তি ৪০ দিনের মধ্যে প্রাণভিক্ষার আবেদন করতে পারেন সরকার অথবা সেনাপ্রধানের কাছে। গত কাল যে আর্জি সুপ্রিম কোর্টের সামনে রাখা হয়েছে, তাতে বলা হয়েছে, যদি কোনও ভাবে কুলভূষণ যাদব ফাঁসির আদেশ থেকে মুক্ত না হয়, তা হলে তাকে দ্রুত ফাঁসি দেওয়ার ব্যবস্থা হোক। এই বিষয়ে সরকারকে নির্দেশ দিক শীর্ষ আদালত। এত টুকুই নয়, কুলভূষণের বিচার শেষ হয়ে গিয়েছে— এমন ঘোষণা করার জন্যও আর্জি রাখা হয়েছে শীর্ষ আদালতের সামনে। মৈজামিল আলি নামে জনৈক আইনজীবী এই আর্জি জানান।

চরবৃত্তির অভিযোগ নিয়ে ভারতের বিরুদ্ধে গলা ফাটালেও কুলভূষণ কাণ্ড নিয়ে কিছু দিন আগেই আন্তর্জাতিক আদালতে ধাক্কা খেতে হয়েছে ইসলামবাদকে। তবে আন্তর্জাতিক আদালতের তরফে বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কুলভূষণের ফাঁসি স্থগিত করে দেওয়ার নির্দেশ কিছুতেই হজম করতে পারছে না পাকিস্তান। এমনকী এই মামলায় আন্তর্জাতিক আদালতের হস্তক্ষেপ করা নিয়েও প্রশ্ন উঠেছে পাকিস্তানে। পাক সুপ্রিম কোর্টের সামনে রাখা আবেদনেও সেই ভাবনাই ফুটে উঠেছে। বলা হয়েছে, পাকিস্তানের বিরুদ্ধে হিংসার ষড়যন্ত্র করেছে, এমন কাউকে শাস্তি দেওয়া ইসলামাবাদের অধিকারের মধ্যেই পড়ে।

Advertisement

পাকিস্তান ৮ জুন কুলভূষণ কাণ্ড নিয়ে হেগ-এর আন্তর্জাতিক আদালতে ফের সরব হতে চাইছে। সূত্রের খবর, কুলভূষণের ফাঁসি যাতে কোনও ভাবেই স্থগিত না করা হয়, সেই চেষ্টাই চালাবে ইসলামাবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন