Education

18 under 18: ভোট দিন এবং জেনে নিন পূর্ব ভারতের অনুর্ধ্ব ১৮-র সেরা আঠারো কারা?

  • শিক্ষার্থীরাই আমাদের ভবিষ্যতের ভিত্তি। টেলিগ্রাফ এডুগ্রাফ আয়োজিত ‘এইট্টিন আন্ডার এইট্টিন’ প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীদের উৎসাহ দিতে এবং আপনার পছন্দের সেরা শিক্ষার্থীকে বেছে নিতে এখনই ভোট দিন। 
  • ভোট দেওয়ার শেষ তারিখ ১২ মার্চ, ২০২২

শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১০:৪৮
Share:

‘এইট্টিন আন্ডার এইট্টিন’ প্রতিযোগিতার মূল লক্ষ্য পূর্ব ভারতের সেরা ১৮ জন শিক্ষার্থীকে সম্মান জানানো যাদের বয়স ১৮ বছরের নীচে

ব্যাট হাতে কভার ড্রাইভে সোজা বাউন্ডারি পার! ঠিক যেন লর্ডসের দাদা! কলমের ছোঁয়ায় সাদা পাতায় ফুটে উঠেছে যেন মহাকাব্যিক ভাষা! বয়স কম হলেও নিমেষে কষে ফেলতে পারে জটিল-কঠিন অঙ্ক। তর্কে-বিতর্কে হারিয়ে দিতে পারে তাবড় তাবড় ব্যক্তিকে। তার তুলির টানে ক্যানভাসে ফোটে চোখ ধাঁধানো অ্যাবস্ট্রাক্ট! কারো গলায় ছন্দ মেলান স্বয়ং সরস্বতী!

— এরা প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রে আলাদা। প্রত্যেকেই কিশোর পেরিয়ে যৌবনের দোরগোড়ায় অপেক্ষারত। পূর্ব ভারতের এই অনন্য প্রতিভাবান শিক্ষার্থীদের কুর্ণিশ জানাতে, তথা তাদের এই কার্যকলাপকে বিশ্বের দরবারে তুলে ধরতে প্রস্তুত দ্য টেলিগ্রাফ এডুগ্রাফ আয়োজিত ‘এইট্টিন আন্ডার এইট্টিন’। যে প্রতিযোগিতার মূল লক্ষ্য পূর্ব ভারতের সেরা ১৮ জন শিক্ষার্থীকে সম্মান জানানো যাদের বয়স ১৮ বছরের নীচে।

সময়টা ২০২১-এর ডিসেম্বর। শুরু হয়েছিল এই প্রতিযোগিতার পথ চলা। এই ৩ মাসের ব্যবধানে পূর্ব ভারতের ২০০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১০০০-এরও বেশি শিক্ষার্থী অংশ নিয়েছিল এই প্রতিযোগিতায়। এবার ফলাফলের পালা। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে থেকে চুলচেড়া বিশ্লেষণের পরে ৯ জন জুরি সদস্য ইতিমধ্যেই চূড়ান্ত পর্বের জন্য ৫০ জন শিক্ষার্থীকে বেছে নিয়েছেন। চূড়ান্ত পর্বে এই ৫০ জন শিক্ষার্থীদের মধ্যে থেকে বেছে নেওয়া হবে সেরা ১৮ জনকে। পাশাপাশি আর একজন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে ‘পপুলার চয়েজ’ পুরস্কার। যাকে বেছে নেবেন আপনারা। পছন্দের শিক্ষার্থীকে ভোট দিতে ক্লিক করুন পাশের লিঙ্কে — bit.ly/18under18awards

আমাদের স্বনামধন্য জুরিদের মধ্যে রয়েছেন, গায়ক-লেখক অনুপম রায়; গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া; মনোবিদ জয় রঞ্জন রাম; অর্জুন পুরস্কারপ্রাপ্ত অলিম্পিক শ্যুটার জয়দীপ কর্মকার; লেখক, অধ্যাপক কুণাল বসু; অভিনেত্রী পাওলি দাম; অধ্যাপক এবং আইআইটি খড়গপুরের প্রাক্তন ডিরেক্টর পার্থ প্রতিম চক্রবর্তী; জঙ্গল ক্রোস-এর প্রতিষ্ঠাতা পল ওয়ালশ; এবং নৃত্যশিল্পী-অভিনেত্রী শ্রীনন্দ শঙ্কর। আগামী ২২ মার্চ কলকাতার জিডি বিড়লা সভাঘরে একটি অনুষ্ঠানের মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীকে সম্মানিত করবে দ্য টেলিগ্রাফ এডুগ্রাফ। ওই অনুষ্ঠানেই বাকিদের হাতে তুলে দেওয়া হবে শংসাপত্র।

টেলিগ্রাফ এডুগ্রাফের এই উদ্যোগকে কুর্ণিশ জানিয়েছেন শিক্ষাবিভাগের সঙ্গে যুক্ত দিকপাল ব্যক্তিত্বরা। পশ্চিমবঙ্গে এর আগে এই ধরনের অনুষ্ঠান হয়নি। পূর্ব ভারতের প্রায় প্রতিটি বড়-ছোট স্কুল থেকে বিভিন্ন ক্ষেত্রে প্রতিভাবান এবং প্রতিশ্রুতিবান শিক্ষার্থীরা মনোনয়ন জমা দিয়েছে। এই ক্ষেত্রগুলির মধ্যে কয়েকটি হল নৃত্য, সঙ্গীত, শিল্প, অভিনয়, নকশা, ফটোগ্রাফি, খেলাধুলা, সামাজিক কাজ, গেমিং, কোডিং, পরিবেশ বা প্রকৃতি সংরক্ষণ, বিতর্ক, কুইজ, কবিতা, জনসাধারণের বক্তব্য, প্রযুক্তি এবং উদ্ভাবন, সেরা উদ্যোক্তা, নেতৃত্ব ইত্যাদি।

বলা হয় শিক্ষার্থীরাই আমাদের ভবিষ্যতের ভিত্তি। টেলিগ্রাফ এডুগ্রাফ আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীদের উৎসাহ দিতে এবং আপনার পছন্দের সেরা শিক্ষার্থীকে বেছে নিতে এখনই ভোট দিন এডুগ্রাফে

টেলিগ্রাফ এডুগ্রাফ আয়োজিত ‘এইট্টিন আন্ডার এইট্টিন’ অনুষ্ঠানের প্রেজেন্টিং স্পনসর ইস্টার্ন ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড লার্নিং ইন ম্যানেজমেন্ট (এআইআইএলএম কলকাতা), পাওয়ার্ড বাই স্পনসর ইন্টারন্যাশনাল ইনস্টিউট অব হোটেল ম্যানেজমেন্ট (আইআইএইচএম) এবং কো-পাওয়ার্ড স্পনসর বিবেকানন্দ মিশন স্কুল, জোকা।

ভোট দেওয়ার শেষ দিন - ১২ মার্চ, ২০২২

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন