bear

চিতাবাঘের খোঁজে বসানো ট্র্যাপ ক্যামেরায় ভালুকের ছবি! পুরুলিয়ার সেই কোটশিলা অরণ্যে

বন দফতর জানিয়েছে, সম্প্রতি কোটশিলার সিমনি বিটের হরতান জঙ্গলে বনবিভাগের বসানো ট্র্যাপ ক্যামেরায় একটি স্লথ ভালুকের ছবি ধরা পড়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৯:৩৩
Share:

সিমনি বিটের জঙ্গলে পাওয়া ভালুকের ছবি। ছবি: সংগৃহীত।

রাজ্যের বন্যপ্রামপ্রেমীদের আবার সুখবর দিল পুরুলিয়া বনবিভাগ। মাস পাঁচেক আগে জেলার কোটশিলা বনবিভাগের সিমনি বিটের জঙ্গলে দেখা মিলেছিল জোড়া চিতাবাঘের। তার কিছু দিন আগেই চিতাবাঘ শাবকের একটি ছবিও ভাইরাল হয়। এ বার সেখানে ভালুকের দেখা মিলল।

Advertisement

বন দফতর জানিয়েছে, সিমনি বিটের হরতান জঙ্গলে বনবিভাগের বসানো ট্র্যাপ ক্যামেরায় একটি স্লথ ভালুকের ছবি ধরা পড়েছে। সূত্রের খবর, চিতাবাঘের গতিবিধি জানতে বসানো হয়েছিল ট্র্যাপ ক্যামেরা। এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে পুরুলিয়া বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) দেবাশিস শর্মা বলেন, ‘‘আমরা কিছু দিন আগে থেকেই খবর পাচ্ছিলাম যে ওই জঙ্গলে ভালুক রয়েছে। কিন্তু যে হেতু এত দিন কোনও প্রমাণ মেলেনি তাই আমরা নিশ্চিত হতে পারিনি। জেলাবাসীর কাছে এটা আশার কথা যে ওই জঙ্গল এলাকাগুলিকে বন্যপ্রাণীরা নিজেদের নিরাপদ আস্তানা বলে মনে করছে। এটা খুব ভালো সঙ্কেত।’’

দেবাশিস আরও বলেন, ‘‘কোটশিলা এলাকায় একটি নয় একাধিক ভালুক রয়েছে বলে আমরা খবর পেয়েছি। আমরা বন্যপ্রাণী রক্ষার্থে নিরন্তর প্রচার চালাচ্ছি। যে হেতু চিতাবাঘের পর ভালুকের দেখা মিলল তাই আমরা নিয়মিত ওই এলাকার জঙ্গলে নজরও রাখছি।’’ ভালুকের গতিবিধি শুধু মাত্র ওই জঙ্গলেই সীমাবদ্ধ নয়। তারা ঝাড়খণ্ডের দিকেও ঘোরাফেরা করছে বলে সূত্রে জানা গিয়েছে। যা নিয়ে দুশ্চিন্তা রয়েছে বনবিভাগের। কারণ জাবর জঙ্গলের কাছাকাছি জনবসতি রয়েছে। এবং অনেকেই জীবিকা নির্বাহের জন্য বা গবাদি পশু চরানোর জন্য ওই পাহাড়ের জঙ্গলে আসেন। যদিও এই বিষয়ে গ্রামবাসীদের সতর্ক করতে প্রচার চালানো হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন