বিহারকে আর্থিক প্যাকেজ, লালু-নীতীশ জোটকে আক্রমণ মোদীর

বিহার বিধানসভা ভোটের আগে দলের হয়ে ব্যাট করতে নেমে কল্পতরু হলেন নরেন্দ্র মোদী। মঙ্গলবার রাজ্যের জন্য ১.৬৫ লাখ কোটির প্যাকেজ ঘোষণা করলেন তিনি। সঙ্গে প্রতিশ্রুতি, তাঁর দল এখানে সরকার গঠলে নয়া উচ্চতা ছোঁবে রাজ্য।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৫ ১৮:৩৭
Share:

ছবি: পিটিআই।

বিহার বিধানসভা ভোটের আগে দলের হয়ে ব্যাট করতে নেমে কল্পতরু হলেন নরেন্দ্র মোদী। মঙ্গলবার রাজ্যের জন্য ১.৬৫ লাখ কোটির প্যাকেজ ঘোষণা করলেন তিনি। সঙ্গে প্রতিশ্রুতি, তাঁর দল এখানে সরকার গঠলে নয়া উচ্চতা ছোঁবে রাজ্য। এ দিন বিহারের আড়া জেলায় এক জনসভায় রাজ্যের উন্নয়নের জন্য এই বিশেষ আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন মোদী। একই সঙ্গে তাঁর এক সময়ের রাজনৈতিক সঙ্গী তথা বর্তমানে এ রাজ্যে তাঁর প্রধান প্রতিপক্ষ ডেডিইউ-এর নীতীশ কুমারকে তুলোধনা করেন মোদী।

Advertisement

আরব আমিরশাহির দু’দিনের সফর শেষে এ দিন রাজ্যে দলীয় প্রচারে এসেছিলেন প্রধানমন্ত্রী। রাজ্যের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নীতীশের দিন দশেক আগেকার আক্রমণের জবাবি হামলায় মুখ খোলেন তিনি। বিহারকে ‘রোগগ্রস্ত’ বলেছিলেন নীতীশ। এ দিনের জনসভায় তাঁকে তীব্র ভাষায় আক্রমণ করে মোদী বলেন, “বিহার যে রোগগ্রস্ত রাজ্য নয় সেই তথ্যে আমি খুশি। তা সত্ত্বেও এখানকার সরকার কিছু না কিছু সাহায্য চাইতেই থাকে।” তবে এই কটাক্ষ সত্ত্বেও মোদী বলেন, “প্রতিশ্রুতি রাখতেই আমি আজ এখানে এসেছি। বিহারের জন্য ১.২৫ লাখ কোটির প্যাকেজ ঘোষণা করছি আমি। এ বার আপনারা আশীর্বাদ করুন যাতে বিহারের ভাগ্য পরিবর্তন করতে পারি।” উন্নয়নের রাস্তাতেই রাজ্যে পরিবর্তন আসবে বলেও জানান তিনি। আর সেই রাস্তাতেই বিহার নতুন উচ্চতা স্পর্শ করবে বলেও দাবি মোদীর। এর আগে রাজ্যের জন্য ৪০ কোটিরও বেশি টাকা বরাদ্দ করেছিলেন প্রধানমন্ত্রী।

তবে এই ‘সাহায্য’কে কটাক্ষ করতে ছাড়েননি আরজেডি নেতা মনোজ ঝা। এই প্যাকেজ যে ‘গণতন্ত্রের পক্ষে সুখকর’ নয় তা উল্লেখ করে আরজেডি নেতার অভিযোগ, সরকারি অনুষ্ঠানকে নির্বাচনী প্রচারের মঞ্চ হিসাবে ব্যবহার করছেন প্রধানমন্ত্রী।

Advertisement

আর বিহারের পূর্বতন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের কটাক্ষ, “এটি মোদীর আর একটি রাজনৈতিক আশ্বাস মাত্র।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন