‘জনবিস্ফোরণ’ নিয়ে উদ্বিগ্ন মোদী

বক্তৃতায় মোদী বলেন, ‘‘দেশের কিছু সমস্যার সরাসরি মোকাবিলা করার সময় এসেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অগস্ট ২০১৯ ০১:৩৫
Share:

নরেন্দ্র মোদী। ছবি: এএনআই।

ভারতে ‘জনবিস্ফোরণ’ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতা দিবসের বক্তৃতায় তাঁর দাবি, এর ফলে আগামী প্রজন্ম বড় সমস্যায় পড়তে পারে। তাঁর কথায়, ‘‘পরিবার পরিকল্পনা দেশপ্রেমেরই অঙ্গ।’’

Advertisement

বক্তৃতায় মোদী বলেন, ‘‘দেশের কিছু সমস্যার সরাসরি মোকাবিলা করার সময় এসেছে। প্রত্যেকের উচিত পরিবারের সদস্য সংখ্যা কম রাখা। যদি প্রত্যেকের জন্য শিক্ষা-স্বাস্থ্য পরিষেবা সুনিশ্চিত করা না যায় তবে বাড়ি বা দেশ সুখী হতে পারে না।’’ প্রধানমন্ত্রীর কথায়, ‘‘যাঁরা পরিবার পরিকল্পনা করছেন তাঁদের সম্মান জানানো উচিত। অন্যদের উচিত ওই পরিবারগুলির কাছ থেকে শিক্ষা নেওয়া।’’ এ নিয়ে পদক্ষেপ করতে কেন্দ্র ও রাজ্যগুলিকে অনুরোধ করেছেন তিনি।

বিজেপির অনেক নেতাই জনসংখ্যা বৃদ্ধির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়ে সওয়াল করেছেন। কিন্তু বিষয়টি নিয়ে এই প্রথম সরাসরি মুখ খুললেন খোদ প্রধানমন্ত্রী। তাঁর কটাক্ষ, ‘‘অনেকে রাজনৈতিক লাভ-ক্ষতির অঙ্কে বিষয়টি বিচার করেন। কিন্তু তাতে আগামী প্রজন্মের সমস্যা বাড়বে।’’ মোদীর কথায়, ‘‘মানুষকে আরও সচেতন করতে হবে। তাঁদের বুঝতে হবে যে সন্তান আসছে তার প্রয়োজন তাঁরা সঠিক ভাবে মেটাতে পারবেন কি না। তা না হলে সেই সন্তানদের ভাগ্যের হাতে ছেড়ে দিতে হয়।’’

Advertisement

কিন্তু ২০১৮-১৯ সালের আর্থিক সমীক্ষার ফল কিছুটা অন্য কথা বলছে। সেই তথ্য অনুযায়ী, আগামী দু’দশকে ভারতে জনসংখ্যা বৃদ্ধির হার দ্রুত কমবে। বরং ২০৩০-এর মধ্যে কিছু রাজ্যে বৃদ্ধের স‌ংখ্যা বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন