Coronavirus in India

Narendra Modi: ‘দেশ জুড়ে আপনারাই করোনা ছড়িয়েছেন’, লোকসভায় কংগ্রেসকে দোষারোপ মোদীর

মোদীর দাবি, কংগ্রেসে নেতারা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার জন্য উস্কানি দিয়েছিলেন। আর তার ফলেই দেশে দ্রুত অতিমারি ছড়িয়ে পড়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ২১:৪২
Share:

নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

অতীতে বহু বারই সরকারি অব্যবস্থার দায় তিনি চাপিয়েছেন কংগ্রেস পরিচালিত পূর্বতন সরকারের উপর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ বার ভারতে করোনাভাইরাস সংক্রমণের বাড়বাড়ন্তের জন্যও দুষলেন কংগ্রেসকে। সোমবার লোকসভায় তিনি কংগ্রেস সাংসদদের উদ্দেশে বলেন, ‘‘করোনা পরিস্থিতিতে আপনারা সমস্ত সীমা অতিক্রম করে গিয়েছিলেন। কংগ্রেসের পাপেই দেশে করোনাভাইরাস ছড়িয়েছে।’’

প্রধানমন্ত্রীর অভিযোগ, করোনাভাইরাস সংক্রমণের প্রথম ঢেউয়ের সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-সহ বিভিন্ন সংস্থার বিশেষজ্ঞেরা পরামর্শ দিয়েছিলেন, যে যেখানে আছেন তাঁকে সেখানেই থাকার। সেই পরামর্শ মেনেই দেশে লকডাউন জারি হয়েছিল। কিন্তু কংগ্রেসে নেতারা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার জন্য উস্কানি দিয়েছিলেন। আর তার ফলেই দেশে দ্রুত অতিমারি ছড়িয়ে পড়েছিল।

Advertisement

মোদীর দাবি, সে সময় কংগ্রেস নেতারা কোনও নিয়মের তোয়াক্কা না করে মুম্বই রেল স্টেশনে দাঁড়িয়ে পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে টিকিট বিলি করেছিলেন। মহারাষ্ট্র থেকে বিহার-উত্তরপ্রদেশে গিয়ে করোনা ছড়ানোয় উৎসাহ জুগিয়েছিলেন।’’ পঞ্জাব এবং উত্তরাখণ্ডের মতো রাজ্যেও কংগ্রেসের ওই পদক্ষেপের ফলে করোনা ছড়ায় বলে তাঁর দাবি। ঘটনাচক্রে, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পঞ্জাবের বিধানসভা ভোটের আগেই সংসদে দাঁড়িয়ে করোনা ছড়ানোর নতুন ‘ব্যাখ্যা’ দিলেন প্রধানমন্ত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন