Joshimath Disaster

জোশীমঠ প্রসঙ্গ এড়ালেন প্রধানমন্ত্রী

সম্প্রতি প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী থেকেছে উত্তরাখণ্ডের জোশীমঠ। অপরিকল্পিত নগরোন্নয়নের কারণে পরিত্যক্ত হয়ে পড়েছে জোশীমঠের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ০৮:৩৬
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

বিপর্যয় মোকাবিলায় আরও বেশি করে আধুনিক প্রযুক্তি ব্যবহারে জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ থেকে দিল্লিতে বিপর্যয়-ঝুঁকি হ্রাসের লক্ষ্যে দু’দিনের একটি সম্মেলন শুরু হয়েছে। আজ ওই সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় তুরস্কের ভূমিকম্প নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করলেও, জোশীমঠের ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় নিয়ে নীরবই রইলেন মোদী।

Advertisement

সম্প্রতি প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী থেকেছে উত্তরাখণ্ডের জোশীমঠ। অপরিকল্পিত নগরোন্নয়নের কারণে পরিত্যক্ত হয়ে পড়েছে জোশীমঠের একাংশ। সেই বিপর্যয় প্রশ্ন তুলে দিয়েছে প্রধানমন্ত্রীর স্বপ্নের চার ধাম প্রকল্প নিয়েও। পরিবেশবিদদের একটি বড় অংশের মতে, কার্যকারণ না দেখে পাহাড় ভেঙে সড়ক বানানো, নদীর জল আটকে জলবিদ্যুৎ প্রকল্প বানানোয় স্থিতিস্থাপকতা হারাচ্ছে সংশ্লিষ্ট এলাকার প্রকৃতি। ধস নামছে পাহাড়ে। কিন্তু আজ নিজের বক্তব্যে তুরস্কের ভূমিকম্প নিয়ে প্রধানমন্ত্রী সরব হলেও, এড়িয়ে যান জোশীমঠ প্রসঙ্গ। মোদী বলেন, “পরম্পরা ও প্রযুক্তি আমাদের শক্তি। ওই দুইয়ের সমন্বয়ে এমন মডেল তৈরি করতে হবে যা আগাম সতর্কবার্তা দিতে সক্ষম হয়।” তিনি প্রাকৃতিক ভাবে সংবেদনশীল এলাকাগুলির তথ্যভাণ্ডার গড়ে তোলার পাশাপাশি রিয়েল টাইম নজরদারির উপরে জোর দেওয়ার পরামর্শ দেন। তাঁর কথায় “প্রাকৃতিক বিপর্যয়কে আটকানো সম্ভব নয়, কিন্তু ক্ষয়ক্ষতির পরিমাণ যাতে কমানো যায় সে বিষয়ে আমাদের তৎপর থাকতে হবে। ভবিষ্যতের বিপর্যয়ের কথা ভেবে এখন থেকেই উন্নত প্রযুক্তিকে ব্যবহার করতে হবে হাসপাতাল-বাড়ি কিংবা রাস্তা তৈরিতে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন