Narendra Modi

কয়লা খনির বেসরকারিকরণ ‘বিরাট পদক্ষেপ’, বললেন প্রধানমন্ত্রী

দুই ধাপে মোট ৪১টি কয়লা খনি বেসরকারি হাতে তুলে দিতে ইলেকট্রনিক নিলাম প্রক্রিয়া চালু করেছে কেন্দ্র। বৃহস্পতিবার তার সূচনা করেন প্রধানমন্ত্রী। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুন ২০২০ ১১:৫৭
Share:

কয়লা খনির বেসকারিকরণের সূচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

‘আত্মনির্ভর ভারত অভিযান’ প্রকল্পে ৪১টি কয়লা খনির বাণিজ্যিকীকরণের সূচনা করলেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার এই প্রকল্পের সূচনা করে নরেন্দ্র মোদী বলেন, শক্তিক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর করতে সরকার ‘বিরাট পদক্ষেপ’ করেছে। দুই ধাপে মোট ৪১টি কয়লা খনি বেসরকারি হাতে তুলে দিতে ইলেকট্রনিক নিলাম প্রক্রিয়া চালু করেছে কেন্দ্র। আজ বৃহস্পতিবার তার সূচনা করেন প্রধানমন্ত্রী।

Advertisement

করোনাভাইরাস এবং লকডাউনের জেরে অর্থনীতির ঘাটতি সামাল দিতে ‘আত্মনির্ভর ভারত অভিযান’ প্রকল্পে ২০ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। যদিও সাধারণ মানুষকে কোনও নগদ অর্থ সাহায্য না করায় সমালোচনার মুখেও পড়তে হয়েছে সরকারকে। এই পরিস্থিতিতে এ বার কয়লা ক্ষেত্রে বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনার পর প্রধানমন্ত্রী বলেন, ‘‘কয়লার বাজার এখন উন্মুক্ত। এটা সব ক্ষেত্রকেই সাহায্য করবে।’’

পর্যবেক্ষকদের মতে, কয়লা ক্ষেত্রে বেসরকারিকরণের ফলে কয়লা উত্তোলন যেমন বাড়বে, তেমনই প্রতিযোগিতাও বাড়বে। অন্য দিকে প্রধানমন্ত্রী এ দিন ফের দেশবাসীকে আত্মনির্ভর হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘‘করোনাভাইরাস আমাদের আত্মনির্ভর হতে শিখিয়েছে। সেই সুযোগকে কাজে লাগাতে হবে।’’

Advertisement

আরও পড়ুন: লাদাখে সেনা বাড়াচ্ছে দুই দেশই || আমরা জবাব দিতে তৈরি: মোদী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন