Ayodhya Ram Mandir

জীবনে ‘প্রথম বারের জন্য আবেগপ্রবণ’ মোদী, মন্দির উদ্বোধনের আগে ১১ দিনের ‘ব্রতপালন’ শুরু করলেন

শুক্রবার মোদী জানিয়েছেন, ধর্মগ্রন্থে উল্লিখিত বিধি অনুসারে এবং সাধুসন্তদের উপদেশ মেনে রামমন্দির উদ্বোধনের আগে ১১ দিন তিনি কঠোর অনুশাসন মেনে চলবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৩:৩২
Share:

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

অযোধ্যার রামমন্দির উদ্বোধনের আগে ১১ দিনের জন্য ‘ব্রতপালন’-এর কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার নিজের ইউটিউব চ্যানেলে ‘অযোধ্যার রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা’ শীর্ষক বিশেষ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানান, এ দিন থেকেই ১১ দিনের জন্য ‘বিশেষ নিয়ম’ পালন শুরু করছেন তিনি। তিনি এ-ও জানান যে, ধর্মগ্রন্থে উল্লিখিত বিধি অনুসারে এবং সাধুসন্তদের উপদেশ মেনে এই ১১ দিন তিনি কঠোর অনুশাসন মেনে চলবেন।

Advertisement

রামমন্দির নিয়ে নিজের আবেগের কথাও জানান মোদী। বলেন, “আমি আবেগপ্রবণ হয়ে পড়েছি। মনে হচ্ছে জীবনে প্রথম বারের জন্য এমন অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাচ্ছি।” ব্রতপালন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হতে আর মাত্র ১১ দিন বাকি। প্রাণপ্রতিষ্ঠার সময় ভারতবাসীর প্রতিনিধিত্ব করতে ঈশ্বর আমাকে প্রস্তুত করেছেন। এ কথা স্মরণে রেখে আমি আজ থেকে ১১ দিনের বিশেষ ব্রতপালন শুরু করছি।” ভারতবাসীর কাছে আশীর্বাদও প্রার্থনা করেছেন প্রধানমন্ত্রী।

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। ওই দিন শিশু রাম বা ‘রামলালা’র বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করা হবে। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী মোদী। উপস্থিত থাকবেন বিশেষ আমন্ত্রিতেরাও। যদিও আমন্ত্রণ পেয়েও ২২ জানুয়ারি অযোধ্যায় না যাওয়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে কংগ্রেস। দলের তরফে বলা হয়েছে, ‘বিজেপি এবং আরএসএসের রাজনৈতিক অনুষ্ঠানে’ তারা যাবে না। একই সঙ্গে কংগ্রেসের তরফে বলা হয়েছে ‘ধর্মাচরণ মানুষের ব্যক্তিগত বিষয়’। বিরোধী জোট ‘ইন্ডিয়া’র অধিকাংশ দলই ২২ জানুয়ারি অযোধ্যায় প্রতিনিধি না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন