Narendra Modi

ভোটের মুখে অসমে ১ লক্ষ ভূমিহীনকে পাট্টা বিলি করবেন মোদী

সর্বানন্দ বলেছেন, ‘‘এই প্রথম ভারতীয় ভূমিহীনদের নতুন করে জমি বণ্টন করা হবে এবং সঙ্গে সঙ্গে পাট্টাও দিয়ে দেওয়া হবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াহাটি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ১৬:৪২
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

পশ্চিমবঙ্গের সঙ্গেই ভোট অসমেও। দিণক্ষণ ঘোষণা না হলেও এ রাজ্যের মতোই সরগরম রাজনৈতিক পরিমণ্ডল। সেই উত্তেজনার পারদ আরও চড়ছে আগামিকাল শনিবার প্রধানমন্ত্রীর অসম সফর ঘিরে। শনিবার শিবসাগরে এক সভায় আনুষ্ঠানিক ভাবে এক লক্ষ ভূমিহীন মানুষকে পাট্টা দেবেন নরেন্দ্র মোদী

Advertisement

২০১৬ সালে অসমের নির্বাচনের সময় বিজেপির স্লোগান ছিল, ‘জাতি, মাটি ও ভেটি’ অর্থাৎ ‘জাতি, মাটি ও ভিটে’। বিজেপির দাবি, ক্ষমতায় আসার পর থেকেই মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়ালের নেতৃ্ত্বে সেই স্লোগানকে সামনে রেখেই কাজ এগিয়েছে। ইতিমধ্যেই ১ লক্ষ ১০ হাজার মানুষকে পাট্টা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী আরও ১ লক্ষ উপভোক্তার হাতে জমির নথি তুলে দেবেন। এ ছাড়া জাতিগত সংশাপত্রও দেবেন প্রধানমন্ত্রী।

সর্বানন্দ বলেছেন, ‘‘এই প্রথম ভারতীয় ভূমিহীনদের নতুন করে জমি বণ্টন করা হবে এবং সঙ্গে সঙ্গে পাট্টাও দিয়ে দেওয়া হবে।’’ অসম প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই এক লক্ষ উপভোক্তা চিহ্নিত করেছে ভূমি ও ভূমি সংস্কার দফতর। শনিবার ঐতিহাসিক ‘জেরেঙ্গা পোঠার’ মাঠ থেকে তাঁদের হাতে পাট্টা তুলে দেবেন মোদী।

Advertisement

দেশের মধ্যে অসমেই প্রথম শুরু হয়েছে এনআরসি-র প্রক্রিয়া। তা নিয়ে বিপুল আন্দোলন-বিক্ষোভের সাক্ষী অসম। গত বছর সংশোধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর ফের আন্দোলন তীব্র হয়। এই আইন ভারতীয় নাগরিকদের পক্ষে বিপজ্জনক বলে পথে নেমে আন্দোলনে শামিল হয় অসম জাতীয় পরিষদ এবং রাইজোর দল। আসন্ন বিধানসভা ভোটেও বিজেপির বিরুদ্ধে জোট গড়ে আসরে নেমেছে এই দুই দল। এমন পরিস্থিতিতে ভারতীয় ভূমিহীনদের পাশে দাঁড়িয়ে বার্তা দিতে চাইছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন