Hindustani Bhau

Youtuber Arrested: ছাত্রদের উসকানি দেওয়ার অভিযোগ, গ্রেফতার ইউটিউবার ‘হিন্দুস্তানি ভাউ’

ভিডিয়োয় পাকিস্তান বিরোধী স্লোগান দিয়ে বিখ্যাত হয়েছিলেন ইউটিউবার ‘হিন্দুস্তানি ভাউ’। এখন তিনি তথাকথিত ‘সোশ্যাল ইনফ্লুয়েন্সার’।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১০:৩৬
Share:

ইউটিউবার বিকাশ ফাটক।

ভিডিয়োয় পাকিস্তান বিরোধী স্লোগান দিয়ে বিখ্যাত হয়েছিলেন ইউটিউবার ‘হিন্দুস্তানি ভাউ’। এখন তিনি তথাকথিত ‘সোশ্যাল ইনফ্লুয়েন্সার’। মঙ্গলবার মুম্বই পুলিশ তাঁকে গ্রেফতার করল পড়ুয়াদের প্রভাবিত করার জন্য। ইউটিউবারের বিরুদ্ধে অভিযোগ, তিনি দশম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রদের উসকানি দিয়েছেন মন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখানোর জন্য।

Advertisement

দশম এবং দ্বাদশ শ্রেণির অফলাইন পরীক্ষা বন্ধের দাবিতে সোমবার মহরাষ্ট্রের শিক্ষামন্ত্রী বর্ষা গায়কোয়াড়ের বাড়ির সামনে বিক্ষোভ দেখায় হাজার হাজার পড়ুয়া। তাদের দাবি ছিল, তারা অতিমারি পরিস্থিতিতে অনলাইনে পড়াশোনা করেছে তাই পরীক্ষাও অনলাইনেই দেবে। অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বদলাতে হবে সরকারকে। পুলিশের অভিযোগ, ছাত্রদের বিক্ষোভ দেখানোর জন্য উসকেছেন ওই ইউটিউবার। যিনি নেটমাধ্যমে ‘হিন্দুস্তানি ভাউ’ নামে জনপ্রিয় হলেও আসল নাম বিকাশ ফাটক।

বিকাশকে মুম্বইয়ের ধারাভি থেকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারী ছাত্রছাত্রীদের যাতে বাধা না দেওয়া হয় সে জন্য না কি থানায় এসে পুলিশকে অনুরোধও করেছিলেন বিকাশ। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা দায়ের হয়েছে। যার মধ্যে দাঙ্গায় উসকানির অভিযোগও রয়েছে। এই ঘটনায় আরও দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। এঁদের নাম ইকরার খান এবং বখর খান।

Advertisement

মুম্বইয়ের ডেপুটি কমিশনার অব পুলিশ (জোন ৫) প্রণয় অশোক জানিয়েছেন, ইনস্টাগ্রাম একটি ভিডিয়ো পোস্ট করে ছাত্রছাত্রীদের বিক্ষোভ দেখানোর জন্য উসকানি দিয়েছিলেন বিকাশ। তাঁর বিরুদ্ধে আইন অনুযায়ী পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন