Delhi Air Pollution

স্বস্তির বৃষ্টি দিল্লিতে! হালকা বর্ষণে বিষাক্ত ধোঁয়া থেকে সাময়িক মুক্তি, তবে বায়ুর গুণমান ‘ভয়াবহ’ই রইল

বৃষ্টির কারণে দূষণের মাত্রায় বিশেষ হেরফের না হলেও বিষ-ধোঁয়ার চাদর অনেকটা কেটেছে বলে মনে করা হচ্ছে। প্রশাসন মনে করছে, দিল্লির মাত্রাছাড়া বায়ুদূষণ থেকে কিছুটা সুরাহা দেবে এই বৃষ্টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১০:২৩
Share:

দিল্লিতে সাময়িক বৃষ্টিতে দূষণের মাত্রা খানিক কমার সম্ভাবনা। ছবি: পিটিআই।

অবশেষে কয়েক পশলার বৃষ্টিতে ভিজল দিল্লি। বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয় দিল্লির বেশ কিছু অংশে। বৃষ্টির কারণে দূষণের মাত্রায় বিশেষ হেরফের না-হলেও বিষ-ধোঁয়ার চাদর অনেকটা কেটে গিয়েছে বলে জানাচ্ছেন স্থানীয়রাই। প্রশাসনও মনে করছে, দিল্লির মাত্রাছাড়া বায়ুদূষণ থেকে কিছুটা সুরাহা দেবে এই বৃষ্টি।

Advertisement

শুক্রবারও অবশ্য দিল্লিতে বাতাসের গুণমান ‘ভয়াবহ’ থেকেছে। সকাল ৭টার পরিসংখ্যান অনুসারে সামগ্রিক ভাবে দিল্লিতে বাতাসের গুণমান (এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই) ৪০৭। বাতাসের গুণমানের নিরিখে সব চেয়ে খারাপ পরিস্থিতি অশোক বিহারে (৪৪৩)। তার পরে রয়েছে আনন্দ বিহার (৪৩৬), রোহিণী (৪২৯) এবং পঞ্জাবি বাগ (৪২২)। বৃহত্তর দিল্লির পরিস্থিতিও অনুকূলে নেই। শুক্রবার নয়ডায় বাতাসের গুণমান ৪৭৫। তবে আবহাওয়া দফতর মনে করছে রবিবার দীপাবলির আগে এই ধরনের বিক্ষিপ্ত বৃষ্টি দূষণের মাত্রাকে কিছুটা নিয়ন্ত্রণে রাখবে।

প্রসঙ্গত, দূষণের মাত্রা কমাতে চলতি মাসের রাজধানীতে কৃত্রিম ভাবে বৃষ্টি নামানোর ভাবনাচিন্তা শুরু করেছে দিল্লির আপ সরকার। দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই সম্প্রতি জানিয়েছেন, বিষয়টি নিয়ে তিনি ইতিমধ্যেই আইআইটি কানপুরের বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা সেরেছেন। বিজ্ঞানীরা তাঁকে জানান, বাতাসে জলীয় বাষ্প বা মেঘ থাকলে তবেই এই কৃত্রিম বৃষ্টি করানো সম্ভব। আবহবিদদের যুক্তি, আগামী ২০-২১ নভেম্বর দিল্লিতে তেমন পরিস্থিতি তৈরির সম্ভাবনা রয়েছে। তাই চলতি মাসের শেষেই তা করা সম্ভব হতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন