কোণঠাসা প্রকান্ত, ক্ষমতায় বিজেপিই

উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের রাজনীতিতে কোণঠাসা ও একা হয়ে গেলেন প্রাক্তন সাংসদ তথা পরিষদের সদস্য প্রকান্ত ওয়ারিশা। মঙ্গলবার প্রকান্তের সঙ্গে বিদ্রোহ করেছিলেন যে দুই সদস্য, সেই ফ্লেমিং সাইলা রূপসী ও থাইসোডাও থাওসেন নিজেদের ভুল শুধরে আবার বিজেপির মূলস্রোতে ফিরে এসেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাফলং শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৭ ০৩:০৪
Share:

উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের রাজনীতিতে কোণঠাসা ও একা হয়ে গেলেন প্রাক্তন সাংসদ তথা পরিষদের সদস্য প্রকান্ত ওয়ারিশা। মঙ্গলবার প্রকান্তের সঙ্গে বিদ্রোহ করেছিলেন যে দুই সদস্য, সেই ফ্লেমিং সাইলা রূপসী ও থাইসোডাও থাওসেন নিজেদের ভুল শুধরে আবার বিজেপির মূলস্রোতে ফিরে এসেছেন। এর তার সঙ্গে সঙ্গেই প্রকান্ত ওয়ারিশার সিইএম হওয়ার স্বপ্নও শেষ হয়ে গেল। দেবলাল গারলোসার নেতৃত্বাধীন পরিষদ আবার সংখ্যাগরিষ্ঠতা ফিরে পেল।

Advertisement

মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই সংখ্যাগরিষ্ঠতা হারানো বিজেপি ফের পরিষদে সংখ্যাগরিষ্ঠতা ফিরে পেল। মঙ্গলবার প্রকান্ত ওয়ারিশার নেতৃত্বে মোট ৮ জন পরিষদ সদস্য বিজেপি দলের প্রাথমিক সদস্য পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।

কিন্তু গত কাল রাতেই প্রকান্তর সঙ্গ ছেড়ে বিজেপি ছেড়ে যাওয়া থাইসোডাও থাওসেন বিজেপি দলের সঙ্গে যোগাযোগ শুরু করেন। বুধবার সকালে একই ভাবে ফ্লেমিং সাইলা রূপসীও প্রকান্ত ওয়ারিশার শিবির ছেড়ে বিজেপিতে ফেরার চেষ্টা শুরু করেন। গুয়াহাটিতে থাকা সিইএম দেবলাল গারলোসার সঙ্গে যোগাযোগ করে আবার বিজেপি দলে ফিরে আসেন তাঁরা। বুধবার সন্ধ্যায় প্রদেশ বিজেপির সভাপতি রঞ্জিত কুমার দাস ও মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সঙ্গে দেখা করেন পরিষদের ১৬ জন বিজেপি সদস্য। ৩০ সদস্যের পরিষদে সংখ্যাগরিষ্ঠের সমর্থন রইল বিজেপির সঙ্গেই।

Advertisement

পরিষদে রাজনৈতিক অচলবস্থা তৈরি হওয়ার জেরে গত ১০ জানুয়ারি রাজ্য বিজেপির সভাপতি রঞ্জিত কুমার দাস হাফলং সফরে জানিয়েছিলেন, পরিষদে নেতৃত্ব বদলের কোন সম্ভাবনা নেই। দেবলাল গারলোসাই সিইএম থাকবেন। এ দিকে, বেশ কিছু দিন ধরে প্রকান্ত ওয়ারিশা গারলোসার বিরুদ্ধে ষড়যন্ত্রে সামিল হন। তাঁর লক্ষ্য ছিল সিইএমের কুর্শি।

এই ষড়যন্ত্রের কথা জানতে পেরে গারলোসার কার্যনির্বাহী কমিটি থেকে প্রকান্তকে ছেঁটে ফেলে তাঁর হাতে থাকা শিক্ষা বিভাগ কেড়ে নেন। তবে প্রকান্ত থেমে থাকেননি। বিজেপিতে থেকেই পরিষদ ভাঙতে হাত মেলান পরিষদের প্রাক্তন কংগ্রেসি সিইএম তথা বর্তমানে অগপ-র পরিষদ সদস্য দেবজিত থাওসেনের সঙ্গে। উল্লেখ্য, এর আগে কংগ্রেস ক্ষমতায় থাকার সময় সিইএম পদের জন্য দেবজিত থাওসেনের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে প্রকান্ত ওয়ারিশা নয় জন কংগ্রেস সদস্যকে নিয়ে বিজেপিতে যোগ দেন। এবারও প্রকান্ত ওয়ারিশা বিজেপির সাত পরিষদ সদস্যকে বিজেপি থেকে ভাঙিয়ে নেন। তাঁরা বিজেপি ছাড়ায় সংখ্যালঘু হয়ে পড়ে ক্ষমতাসীন বিজেপি। কিন্তু এক রাতের মধ্যেই পাহাড়ের রাজনৈতিক চিত্রপট ফের সম্পূর্ণ বদলে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন