প্রণবের মুখে তারিফ মোদীর

মোদী যে ভাবে গুজরাত থেকেই সরাসরি দিল্লির কুর্সিতে বসে শাসন পরিচালনা করেছেন, রাজনীতি ও বিদেশনীতিতে ছাপ রাখছেন— তা নিয়েও প্রশংসা করেছেন প্রণব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০১৭ ০২:৪৬
Share:

প্রণব মুখোপাধ্যায়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তারিফ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

Advertisement

একটি টেলিভিশন সাক্ষাৎকারে প্রণব বলেন, ‘‘অনেক পরিশ্রম করার ক্ষমতা রয়েছে মোদীর। তিনি যা চাইছেন, তা করার প্রবল ইচ্ছা ও দৃষ্টিভঙ্গির স্বচ্ছতাও রয়েছে।’’ তবে মোদী বারবারই যে স্বপ্নের কথা বলেন, সেই ‘কংগ্রেস মুক্ত ভারত’ গড়ার স্লোগানে তাঁর আপত্তি রয়েছে বলেই জানান প্রাক্তন রাষ্ট্রপতি। তাঁর মতে, ভারতে বহুদলীয় ব্যবস্থা রয়েছে। এখানে কোনও একটি দলকে বাদ দেওয়ার কথা ভাবা যায় না। সে জন্যই ব্যক্তিগত ভাবে এই ধরনের ভাবনায় বিশ্বাসী নন তিনি। প্রণবের মন্তব্য, ‘‘প্রতিটি দলের আদর্শ, দর্শন মেনে মানুষের কাছে নিজেদের কথা তুলে ধরবে, ভূমিকা পালন করবে।’’

মোদী যে ভাবে গুজরাত থেকেই সরাসরি দিল্লির কুর্সিতে বসে শাসন পরিচালনা করেছেন, রাজনীতি ও বিদেশনীতিতে ছাপ রাখছেন— তা নিয়েও প্রশংসা করেছেন প্রণব। বলেন, ‘‘বুঝতে হবে, এটা মোটেই সহজ ব্যাপার নয়। রাজ্য থেকে উনি সরাসরি এসেছেন। এমনকী কয়েক বছরের জন্যও সংসদে ছিলেন না।’’ প্রধানমন্ত্রী হিসেবে তাঁর শপথের সময়ে সার্কের দেশগুলির প্রধানদের দিল্লিতে হাজির করানোর জন্য তৎকালীন রাষ্ট্রপতিকে প্রস্তাব দিয়েছিলেন মোদী। প্রণব আজ বলেন, ‘‘এটা দারুণ একটা প্রস্তাব ছিল, সাথে সাথেই মেনে নিয়েছিলাম।’’

Advertisement

কিছু দিন আগে মোদী বলেছিলেন, ‘‘আমার সৌভাগ্য যে দিল্লি আসার পরে প্রণবদার হাত ধরেই নিজেকে গুছিয়ে নিয়েছিলাম।’’ এ বার পাল্টা প্রশংসা শোনা গেল প্রণবের মুখে। অনেকেই মনে করছেন, সদ্য পদ ছেড়ে যাওয়া প্রণববাবু কেন্দ্রের সঙ্গে বিতর্কে জড়াতে চান না। এখন তিনি নিজেকে সাধারণ নাগরিক হিসেবেই তুলে ধরতে চাইছেন। তাই রাজনীতিকের ছক বাধা কথা নয়, নিজেকে নিয়ে গিয়েছেন রাজনীতির উর্ধ্বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন