ভোটের পরে এগিয়ে থাকতেই জোট

রাষ্ট্রপতির পক্ষে তখন তাঁদের ডাকা ছাড়া উপায় থাকবে না বলেই বিরোধী নেতাদের অভিমত।

Advertisement

অগ্নি রায়

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩০
Share:

সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার নয়াদিল্লিতে। ছবি: পিটিআই।

বিরোধীদের প্রাক্ নির্বাচনী জোট গড়ার খবর পাক খাচ্ছিল গত কয়েকদিন ধরেই। বিভিন্ন রাজ্যে বিরোধী দলগুলির মধ্যে লড়াই থাকবে এটা জানা সত্ত্বেও।

Advertisement

রাজনৈতিক সূত্রের মতে, ভোট-পরবর্তী সম্ভাবনার কথা মাথায় রেখেই এমন পদক্ষেপ। ভোটের ফল প্রকাশের পরে যদি দেখা যায় যে বিরোধী দলগুলির মোট আসন সংখ্যা শাসক জোটের আসনের থেকে বেশি, তা হলে এই প্রাক্‌ নির্বাচনী জোট সরকার গড়ার আমন্ত্রণ পাওয়ার দাবি জোরদার করবে। রাষ্ট্রপতির পক্ষে তখন তাঁদের ডাকা ছাড়া উপায় থাকবে না বলেই বিরোধী নেতাদের অভিমত।

তবে প্রকাশ্যে এ নিয়ে বিশেষ মুখ খুলছেন না কেউই। আজ সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় শুধু বলেন, ‘‘প্রাক্ নির্বাচনী জোটের উদ্দেশ্য লোকসভা ভোটের পর আমরা সবাই মিলে সরকার গড়ার দাবি জানাতে পারব।’’

Advertisement

আজ মিষ্টি নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ সেরে আসেন মমতা। কোনও প্রতিবাদ বা স্মারকলিপি ছাড়া তাঁর এহেন সফর খুবই বিরল। এই সাক্ষাৎকার নিয়েও মুখ খোলেননি মমতা। তবে তাঁর দলের লোকজনেরা বলছেন, ক’দিন বাদে সরকার গড়ার দাবি নিয়ে অন্য বিরোধী দলগুলির সঙ্গে তাঁকে রাইসিনা হিলসে যেতে হবে। আজ তার ড্রেস রিহার্সাল সেরে এলেন মমতা।

সূত্রের খবর, প্রাক্‌ নির্বাচনী জোটের ভাবনা মূলত মমতার। চন্দ্রবাবুর সঙ্গে প্রাথমিক ভাবে বিষয়টি নিয়ে আলোচনা করেন তিনি। তার পর গত কাল রাতের বৈঠকে রাহুল গাঁধীও এ নিয়ে যথেষ্ট উৎসাহ দেখান। এখনও পর্যন্ত কংগ্রেস, তৃণমূল, টিডিপি, ন্যাশনাল কনফারেন্স, আপ এবং এসপি কৌশলগত সমর্থন জানিয়েছে। গত কাল বৈঠকে হাজির ছিলেন মায়াবতীর দূত তথা বিএসপি সাংসদ সতীশ মিশ্র। তিনি মায়াবতীকে বিষয়টি জানাবেন। মমতা আজ জানান, বিরোধী দলগুলির পরবর্তী বৈঠক ২৬ অথবা ২৭ তারিখ দিল্লিতে হবে। ২৬ শে গুজরাতে এআইসিসি-র বৈঠক আছে। তাই বিরোধী-বৈঠকের দিন এখনও চূড়ান্ত হয়নি।
বিরোধী জোটের নেতৃত্ব কে দেবেন, অর্থাৎ প্রধানমন্ত্রী প্রার্থী কে হবেন, সেই প্রশ্ন অবশ্য কৌশলের সঙ্গে এড়িয়ে গিয়েছেন মমতা। বলেছেন, ‘‘যিনি সব ধর্ম-জাতি-বর্ণ-পেশার মানুষকে সঙ্গে নিয়ে চলতে পারেন তিনিই হবেন প্রধানমন্ত্রী।’’ এই কাজে কি তিনি দক্ষ নন? মমতার জবাব, ‘‘শুধু আমার কথা বলছেন কেন। অনেকেই রয়েছেন। ফারুক আবদুল্লা, শরদ পওয়ার, চন্দ্রবাবু নায়ডু।’’ অবশ্য রাহুল গাঁধীর নামও যোগ করেছেন তৃণমূল নেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন