LPG

দেশের চার মেট্রো শহরে আবার কমল বাণিজ্যিক গ্যাসের দাম, সব থেকে বেশি কমল কলকাতাতেই

বাণিজ্যিক গ্যাসের দাম কমার জন্য ছোট-বড়ো রেস্তোরাঁগুলিতে খাবারের দাম কমতে পারে বলেও মনে করা হচ্ছে। এর ফলে একটু স্বস্তি দেখা যাবে সাধারণ মানুষের জীবনেও।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৯:৫৩
Share:

কলকাতায় বাণিজ্যিক গ্যাসের দাম ১০০ টাকা কমে হল ১৯৯৫.৫০ টাকা। ফাইল চিত্র ।

বেশ খানিকটা কমল বাণিজ্যিক গ্যাসের দাম। বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসে এই দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে তেল বিপণন সংস্থাগুলি (ওএমসি)। সমস্ত মেট্রো শহরে ১ সেপ্টেম্বর থেকে এই নতুন দাম প্রযোজ্য হবে। বাণিজ্যিক গ্যাসের ১৯ কেজির সিলিন্ডারে এই দাম কমানো হয়েছে। আগে কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসের দাম ছিল ২০৯৫.৫০ টাকা। ১০০ টাকা কমে এখন তা হল ১৯৯৫.৫০ টাকা। দেশের রাজধানীতে আগে বাণিজ্যিক গ্যাসের দাম ছিল ১,৯৭৬.৫০ টাকা। এখন তা হল ১৮৮৫ টাকা। দাম কমেছে মুম্বই এবং চেন্নাইয়েও। মুম্বইয়ে বাণিজ্যিক গ্যাসের দাম কমেছে ৯২.৫০ টাকা। চেন্নাইয়ে কমেছে ৯৬ টাকা। তবে সব থেকে বেশি দাম কমেছে কলকাতাতেই।

Advertisement

ছোট-বড়ো রেস্তোরাঁগুলিতেও রান্নার কাজে বাণিজ্যিক গ্যাস ব্যবহার করা হয়। এর ফলে বিভিন্ন রেস্তোরাঁয় খাবারের দাম কমতে পারে বলেও মনে করা হচ্ছে। এর ফলে একটু স্বস্তি দেখা যাবে সাধারণ মানুষের জীবনে।

মে মাস থেকে শুরু করে এই নিয়ে পর পর পাঁচ মাস বাণিজ্যিক গ্যাসের দাম কমানো হল। ১৯ মে-র তথ্য অনুযায়ী বাণিজ্যিক গ্যাসের দাম কমে ছিল ২,৩৫৪ টাকা। পরে জুন মাসে তা কমে হয় ২,২১৯ টাকা। জুলাই মাসেও বেশ খানিকটা কমে ২০১২.৫০ টাকা হয়। এর পর অগস্ট থেকে বাণিজ্যিক গ্যাসের দাম আরও খানিকটা কমে হয় ১৯৭৬.৫০ টাকা।

Advertisement

বাণিজ্যিক ক্ষেত্রে কমানো হলেও রান্নার গ্যাসের দামে কোনও পরিবর্তন হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন