Petrol

ফের দাম বাড়ল পেট্রল-ডিজেলের, এই নিয়ে পর পর আট দিন

গত আট দিনে এই নিয়ে লিটার প্রতি পেট্রলের দাম বাড়ল ৪ টাকা ৫২ পয়সা এবং ডিজেলের দাম বাড়ল লিটার প্রতি ৪ টাকা ৬৪ পয়সা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২০ ১২:৫৪
Share:

—প্রতীকী চিত্র।

দেশে ফের দাম বাড়ল পেট্রলডিজেলের। রবিবার প্রতি লিটারে পেট্রলের দাম বেড়েছে ৬২ পয়সা। প্রতি লিটারে ৬৪ পয়সা দাম বেড়েছে ডিজেলের। লকডাউন চলাকালীন ৮২ দিনের বিরতির পর এই নিয়ে পর পর আট দিন পেট্রল ও ডিজেলের দাম বাড়ল।

Advertisement

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে ২০১৭-র জুন মাস থেকে প্রত্যেক দিন তেলের দাম নির্ধারণ শুরু হয়।সেই থেকে ধরলে এ দিন পেট্রল ও ডিজেলের দাম সর্বোচ্চ বাড়ল। গত আট দিনে এই নিয়ে লিটার প্রতি পেট্রলের দাম বাড়ল ৪ টাকা ৫২ পয়সা এবং ডিজেলের দাম বাড়ল লিটার প্রতি ৪ টাকা ৬৪ পয়সা।

সারা দেশে তেলের দাম বৃদ্ধি করা হলেও, স্থানীয় কর এবং ভ্যাটের উপর নির্ভর করে বিভিন্ন রাজ্যে তেলের দাম বিভিন্ন হয়। যেমন এই মুহূর্তে দিল্লিতে প্রতি লিটার তেলের দাম এসে ঠেকেছে ৭৫ টাকা ৭৮ পয়সায়। ৭৫ টাকা ১৬ পয়সায় এসে ঠেকেছে প্রতি লিটার ডিজেলের দাম।

Advertisement

আরও পড়ুন: শনিবার দেশে নতুন সংক্রমণ প্রায় ১২ হাজার, মোট মৃত্যু ৯ হাজার ছাড়াল​

আরও পড়ুন: ফের কৃষ্ণাঙ্গ হত্যা আমেরিকায়, হিংসাত্মক বিক্ষোভ আটলান্টায়, এখনও নীরব ট্রাম্প​

কলকাতায় এ দিন লিটার প্রতি পেট্রলের দাম দাঁড়িয়েছে ৬৯ টাকা ৮৮ পয়সা। ৭৭ টাকা ৬৪ পয়সা হয়েছে লিটার প্রতি ডিজেলের দাম।

মার্চের মাঝামাঝি কেন্দ্রীয় সরকার পেট্রল ও ডিজেলের উপর শুল্ক বৃদ্ধি করে। ১৪ মার্চ লিটার প্রতি পেট্রল ও ডিজেলের উপর তিন টাকা শুল্ক বসানো হয়। ৫মে তা বাড়িয়ে লিটার প্রতি পেট্রলের উপর ১০ টাকা ও লিটার প্রতি ডিজেলের উপর ১৩ টাকা শুল্ক বসায় কেন্দ্র।

সেই কারণে এত দিন জ্বালানির মূল্যবৃদ্ধি স্থগিত রেখেছিল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি), ভারত পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) এবং হিন্দুস্তান পেট্রলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল)-এর মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন