UP School

প্রাথমিক স্কুলে পড়ুয়াদের দিয়ে শৌচালয় সাফ উত্তরপ্রদেশে, ভিডিয়ো ভাইরাল হতেই সাসপেন্ড প্রধান শিক্ষক

ভিডিয়োতে দেখা গিয়েছে, জল, ঝাড়ু নিয়ে শৌচালয় সাফ করছে পড়ুয়ারা। দাঁড়িয়ে তদারকি করছেন প্রধান শিক্ষক মৃত্যুঞ্জয় সিংহ। ভিডিয়ো ভাইরাল হওয়ার পরেই মৃত্যুঞ্জয়ের বিরুদ্ধে পদক্ষেপ করেছে প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

বালিয়া শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ২১:৩১
Share:

উত্তরপ্রদেশের বালিয়া জেলার সোহাওন ব্লকের ঘটনা। —ছবি টুইটার থেকে।

অভিভাবকরা স্কুলে পাঠিয়েছিলেন পড়াশোনার জন্য। ভাবতেও পারেননি, তাঁদের সন্তানদের দিয়ে এ সব কাজ করানো হচ্ছে স্কুলে। ভিডিয়ো ভাইরাল হতেই নড়েচড়ে বসে অভিভাবক থেকে প্রশাসন সকলে। দেখা যায়, প্রাথমিক স্কুলের পড়ুয়াদের দিয়ে শৌচালয় পরিষ্কার করানো হচ্ছে। উত্তরপ্রদেশের বালিয়া জেলার সোহাওন ব্লকের ঘটনা। সাসপেন্ড করা হয়েছে স্কুলের প্রধান শিক্ষককে।

Advertisement

বালিয়া জেলার পিপরা কালা সরকারি স্কুলে পড়ুয়াদের দিয়ে শৌচালয় সাফ করিয়েছেন প্রধান শিক্ষক বলে অভিযোগ। ভিডিয়োতে দেখা গিয়েছে, জল, ঝাড়ু নিয়ে শৌচালয় সাফ করছে পড়ুয়ারা। দাঁড়িয়ে তদারকি করছেন প্রধান শিক্ষক মৃত্যুঞ্জয় সিংহ। ভিডিয়ো ভাইরাল হওয়ার পরেই মৃত্যুঞ্জয়ের বিরুদ্ধে পদক্ষেপ করেছে প্রশাসন।

টুইটারে ভিডিয়ো দেখে এক নেটাগরিক মন্তব্য করেছেন, ‘জাপানে পড়ুয়ারা স্কুলে গিয়ে পড়াশোনার পাশাপাশি গোটা স্কুল এবং শৌচালয়ও সাফ করে। সেখানে শৌচালয় সাফ করার জন্য কোনও কর্মী নিয়োগ করা হয় না।’ সেই মন্তব্যের নীচে অন্য এক জন লিখেছেন, ‘জাপানে শিক্ষা অবৈতনিক। এ দেশেও কি তা করা হয়?’

Advertisement

সম্প্রতি সরকারি স্কুলের অবস্থা নিয়ে ক্ষোভ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। তিনি অভিযোগ জানিয়েছেন, দেশে ৮০ শতাংশ সরকারি স্কুলের অবস্থা শোচনীয়। ‘পিএম-শ্রী যোজনা’-র অধীনে প্রধানমন্ত্রী ১৪ হাজার ৫০০টি স্কুলের আধুনিকীকরণ করার সিদ্ধান্ত নিয়েছেন। তা করতে ১০০ বছর লেগে যাবে। দেশের ১০ লক্ষ সরকারি স্কুলের উন্নয়নের জন্য নির্দিষ্ট পরিকল্পনা গ্রহণের জন্যও প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন কেজরীবাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন