Nagpur Metro Inauguration

টিকিট কেটে মেট্রো রেলে উঠলেন মোদী, কলকাতার সঙ্গে এ বার নাম জুড়ে গেল নাগপুরেরও

নাগপুরে মেট্রো রেল উদ্বোধনের আগে, নাগপুর-বিলাসপুর রুটে বন্দে ভারত এক্সপ্রেসেরও সূচনা করলেন প্রধানমন্ত্রী। রবিবারই গোয়ায় মোপা বিমানবন্দরের উদ্বোধন করবেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নাগপুর শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৩:৫৪
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার নাগপুর স্টেশনে মেট্রো উদ্বোধনের পর, টিকিট কেটে নতুন মেট্রোয় উঠলেন একদল ছাত্রছাত্রীদের সঙ্গে। ছবি: টুইটার থেকে নেওয়া।

স্টেশনে ঢুকে টিকিট কাটলেন। ট্রেনে উঠলেন একদল ছাত্রছাত্রীকে সঙ্গে নিয়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে রবিবার দেশে মেট্রো রেলের তালিকায় ঢুকে পড়ল মহারাষ্ট্রের নাগপুর শহর। এক দিনের সফরে মহারাষ্ট্র এবং গোয়ায় গিয়েছেন প্রধানমন্ত্রী। একগুচ্ছ প্রকল্পের উদ্বোধনে। নাগপুরে তিনি উদ্বোধন করলেন শহরের প্রথম পর্যায়ের মেট্রো রেল পরিষেবার।

Advertisement

দেশে মেট্রো রেলের তালিকার ১৫তম শহর হল নাগপুর। প্রথম কলকাতা। ১৯৮৪ সালে কলকাতায় দেশের প্রথম মেট্রো (পাতালরেল) চালু হয়। সম্প্রসারণের পরে অবশ্য কলকাতার মেট্রোর বড় অংশই এখন ভূগর্ভস্থ পথের বাইরে উপর দিয়ে চলছে। কলকাতার পর মেট্রোর তালিকায় একে একে যোগ হয় দিল্লি, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, আমদাবাদ, জয়পুর, গুরুগ্রাম, মুম্বই, নয়ডা, কোচি, লখনউ, কানপুর এবং পুণে। এ বার তাতে জুড়ল নাগপুর।

মেট্রো রেল উদ্বোধনের আগে, নাগপুর-বিলাসপুর রুটে বন্দে ভারত এক্সপ্রেসেরও সূচনা করেন মোদী। দেশে ষষ্ঠ বন্দে ভারত যাত্রা শুরু করল এ দিন। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার। এর আগে এই ট্রেন চালু হয়েছে দিল্লি-বারাণসী, দিল্লি-জম্মু, মুম্বই সেন্ট্রাল-গুজরাত, দিল্লি-হিমাচল, চেন্নাই-মাইসুরু রুটে।

Advertisement

মহারাষ্ট্রে ট্রেন এবং মেট্রোর উদ্বোধন ছাড়াও, রবিবার গোয়ায় মোপা বিমানবন্দরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। করবেন আরও কিছু নতুন প্রকল্পের উদ্বোধন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন