PM Narendra Modi

Jan Samarth Portal: কেন্দ্রীয় সরকারি ঋণ পেতে আর দৌড়তে হবে না! জনসমর্থ পোর্টাল উদ্বোধন প্রধানমন্ত্রীর

‘জনসমর্থ’ পোর্টাল হল ‘ওয়ান স্টেপ ডিজিটাল পোর্টাল’। যেখানে সহজেই সবাই সরকারি প্রকল্পের সুবিধা পাবেন, থাকবে স্বচ্ছতা, দাবি কেন্দ্রের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৩:৩৩
Share:

আরও এক সরকারি পোর্টালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। ফাইল চিত্র।

নতুন পোর্টালের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাম ‘জনসমর্থ’ পোর্টাল। যেখানে খুব সহজেই চার রকমের ঋণের জন্য আবেদন করতে পারবেন নাগরিকরা। সরকারি প্রকল্পের সুবিধা উপভোক্তাদের কাছে সরাসরি পৌঁছে দিতেই এই পোর্টাল নিয়ে এসেছে কেন্দ্র।

Advertisement

সোমবার অর্থ মন্ত্রকের একটি অনুষ্ঠান উপলক্ষে ‘জনসমর্থ পোর্টাল’-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিনি জানান, গত আট বছরে বিভিন্ন ক্ষেত্রে দেশ এগিয়েছে। এই সময়ে বিভিন্ন প্রকল্পে মানুষের যে সক্রিয় অংশগ্রহণ বেড়েছে, তা দেশের উন্নয়নের গতিকে আরও তরান্বিত করেছে।

‘জনসমর্থ’ পোর্টাল হল ‘ওয়ান স্টেপ ডিজিটাল পোর্টাল’। যেখানে সহজেই সবাই সরকারি প্রকল্পের সুবিধা পাবেন। পোর্টালে ১২৫-এর বেশি ঋণদাতা সংস্থা থাকবে। মোট চার রকম ঋণের সুবিধা মিলবে। শিক্ষার জন্য ঋণ, চাষাবাদের পরিকাঠামো তৈরিতে ঋণ, ব্যবসায়িক ঋণ এবং ব্যক্তিগত ঋণ মিলবে এখানে। আবেদনকারী ঋণ পাওয়ার জন্য যোগ্য কি না, তা নিয়ে নির্দিষ্ট কিছু প্রশ্ন থাকবে। পোর্টালেই সেগুলি পূরণ করলে সেখান থেকেই ঋণের অনুমোদন মিলবে। কোন কোন ঋণের জন্য কী কী যোগ্যতা লাগবে, সে সবের বিবরণ পাওয়া যাবে ওই পোর্টালেই।

Advertisement

এই অনুষ্ঠান থেকেই নতুন এক, দুই, পাঁচ, ১০ এবং ২০ টাকার কয়েনের সূচনা করেন প্রধানমন্ত্রী। দৃষ্টিহীন ব্যক্তিদের কথা ভেবে এই বিশেষ কয়েন আনা হচ্ছে বাজারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন