India Lockdown

শ্রমিক-সমস্যা মেটাতে চাই রূপরেখা: রাহুল

লকডাউনে ফলে ভিন্‌ রাজ্যে আটকে পড়েছেন বহু শ্রমিক। কাজ তো হারিয়েছেনই, ছাদটুকুও গিয়েছে অনেকের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২০ ০৫:২১
Share:

রাহুল গাঁধী

করোনা পরিস্থিতির জেরে চরমে উঠেছে পরিযায়ী শ্রমিকদের দুর্দশা। রবিবার জ়ুম কলের মাধ্যমে বিষয়টি নিয়ে আলোচনায় বসল কংগ্রেস।

Advertisement

বৈঠকে উপস্থিত ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম, রাহুল গাঁধীর মতো কংগ্রেসের শীর্ষ নেতারা। বৈঠকে রাহুল বলেন, ‘‘পরিযায়ী শ্রমিকদের রক্ষা করার জন্য আমাদের অবশ্যই একটি নির্দিষ্ট রূপরেখা থাকা দরকার। আমাদের এমন ভাবে উদ্যোগী হতে হবে, যাতে পরিযায়ী শ্রমিকেরা সুরক্ষিত থাকেন।’’ রাহুল অবশ্য বলেন, গোটা বিষয়টির দায় রাজ্য সরকারগুলিরই। এই সমস্যার সমাধানে বিভিন্ন রাজ্য বিভিন্ন কৌশল নিয়েছে।

লকডাউনে ফলে ভিন্‌ রাজ্যে আটকে পড়েছেন বহু শ্রমিক। কাজ তো হারিয়েছেনই, ছাদটুকুও গিয়েছে অনেকের। বহু শ্রমিক হেঁটেই বাড়ি ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। হাঁটতে হাঁটতে প্রাণও গিয়েছে কারও কারও। যে তালিকায় রয়েছে ছত্তীসগঢ়ের শিশুশ্রমিক জামলো মকদমের নাম।

Advertisement

পরিস্থিতি বিচার করে গত সপ্তাহেই পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগী হয়েছে একাধিক রাজ্য। হরিয়ানায় কাজ করতে যাওয়া উত্তরপ্রদেশের বিভিন্ন জেলার শ্রমিকদের ফেরত পাঠানো হয় সড়ক সীমানা দিয়ে। তবে এই পদক্ষেপের সঙ্গে সহমত নন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী। রাহুল বলেন, ‘‘গোটা বিষয়টি দু’টি রাজ্যের ব্যাপার। তাই রাজ্যগুলির মধ্যে আলোচনা হওয়া দরকার।’’ চিদম্বরম বলেন, ‘‘পরিযায়ী শ্রমিকদের ফেরানোর উপায় তাঁদের রাজ্যগুলিকেই বার করতে হবে। যাঁরা থেকে যাবেন, অবিলম্বে তাঁদের হাতে টাকা এবং খাবার তুলে দেওয়া হোক।’’ করোনা মোকাবিলার জন্য প্রচুর সংখ্যায় পরীক্ষা করা উচিত বলে বৈঠকে জানিয়েছেন মনমোহন।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন